7,816 জন দেখেছেন
"চাকুরী" বিভাগে করেছেন (6,242 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (5,273 পয়েন্ট)

কর্মক্ষেত্রে পুরুষদের সঙ্গে নারীদেরও সমান উপার্জনের বিষয়টি বহু সময় আলোচনায় এসেছে। একে নারীরা সম অধিকারের বিষয় বলে দাবি তুলেছেন বারবার। এখন এমন দিন চলে এসেছে যেখানে বেশ কিছু পেশায় নারীরা পুরুষদের চেয়েও বেশি উপার্জন করছেন। আমেরিকার সেনসাস ব্যুরো এসব কাজের তালিক প্রকাশ করেছে। সেখানে আয়ের দিক থেকে এগিয়ে আছেন নারীরা। দেখে নিন সেই তালিকা।

১. প্রযোজনা এবং পরিচালনায় বর্তমানে এগিয়ে গেছেন নারীরা। ইউএস সেনসাস ব্যুরো তাদের হিসেবে জানায়, এ পেশায় প্রতি বছর পুরুষরা মোট কামিয়েছেন ৬২ হাজার ৩৮৬ ডলার। আর নারীরা উপার্জন করেছেন ৬৬ হাজার ২২৬ ডলার।

২. গাড়ির শো রুমে পরিষ্কার ও মেইটেইনেন্স এর কাজে পুরুষদের চেয়ে বেশি উপার্জন করেন নারীরা। নারী-পুরুষের উপার্জনের হিসেবটি হুবহু আগেরটির মতোই।

৩. ফার্মে উৎপাদিত পণ্য ছাড়া অন্যান্য পণ্য মার্কেটিয়ের কাজে বিজয়ী নারীরা। বছরে তাদের উপার্জন ৪২ হাজার ৯৯০ ডলার। আর পুরুষদের উপার্জন ৪১ হাজার ৬১৯ ডলার।

৪. পরিবহন খাতে নিরাপত্তারক্ষীদের কাজেও এগিয়ে রয়েছেন নারীরা। তারা বছরে উপার্জন করছেন ৪১ হাজার ৭৫১ ডলার। আর পুরুষদের উপার্জন ৪০ হাজার ৭৩২ ডলার।

৫. সামাজিক ও মানবিক কাজের ক্ষেত্রে এগিয়ে নারীরা। তারা বছরে আয় করছেন ৩৫ হাজার ৭৬৬ ডলার। আর পুরুষদের আয় ৩৪ হাজার ৯৬৭ ডলার।

৬. বিশেষ শিক্ষা প্রদানের ক্ষেত্রেও পিছিয়ে পুরুষরা। নারীদের বছরে আয় ৪৭ হাজার ৩৭৮ ডলার। আর পুরুষরা আয় করছেন ৪৬ হাজার ৯৩২ ডলার।

৭. ট্রান্সপোটেশন, স্টোরেজ এবং ডিস্ট্রিবিউশন ম্যানেজার হয়ে নারীরা বেশি কামাই করছেন। তাদের বছরে আয় ৫২ হাজার ২৫৯ ডলার। আর পুরুষরা আয় করছেন ৫২ হাজার ১৭ ডলার।

৮. বাসন মাজার কাজে কম আয় করেন পুরুষরা। বছরে নারীরা আয় করছেন ১৭ হাজার ৩৩২ ডলার। আর পুরুষরা ১৭ হাজার ৩০২ ডলার নিয়ে পিছিয়ে আছেন।

৯. কাউন্সিলার হিসেবেও পিছিয়ে নেই নারীরা। বরং এগিয়ে গেছেন। বছরে পুরুষরা আয় করছেন ৪২ হাজার ২৯৯ ডলার। আর নারীদের আয় ৪২ হাজার ৩৬৯ ডলার।

টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

4 টি উত্তর
1 উত্তর
01 নভেম্বর 2017 "রূপচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন SURA V (1 পয়েন্ট )

288,298 টি প্রশ্ন

373,618 টি উত্তর

113,002 টি মন্তব্য

156,876 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...