778 জন দেখেছেন
"ইসলাম" বিভাগে করেছেন (6,242 পয়েন্ট)

2 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (5,273 পয়েন্ট)
ইসলামের দৃষ্টিতে ছেলে মেয়ে প্রাপ্ত বয়স্ক হলে নিজের ইচ্ছায় বিয়ে করতে পারে। এই স্বাধীনতা মহান আল্লাহ তায়লা আমাদের দিয়াছেন। তবে বিয়ের চারটি শর্ত পূর্ন করতে হবে।
১। কনে ও বরকে বিয়েতে নিজ ইচ্ছায় রাজী হতে হবে।
 

২। ছেলে মেয়ে উভয়ে বিবাহের প্রস্তাবে রাজী বা কবুল বলেছে তার দুইজন প্রাপ্ত বয়স্ক পুরুষ বা একজন পুরুষ ও একজন মহিলা সাক্ষী রাখতে হবে।
 

৩। কনে যতটাকা দেনমোহর চাইবে, তার পুরোটাই ছেলেকে নগদে পরিশোধ করে দিতে হবে। ( একমাত্র মেয়ের ইচ্ছাতেই বাকী রাখা যেতে পারে)।
 

৪। মোহরনার টাকা বাকী থাকিলে তাহা রাষ্ট্রীয় বিধান মতে কাবিন রেজিষ্টারী করিয়ে নিতে হবে এবং কাবিনেই মোহরনার বাকী টাকার উল্লেখ থাকিতে হবে। পালিয়ে বিয়ে করা বা সকলের সম্মুখে বিয়ে করা একই কথা যদি বর কনে রাজী থাকে। বিয়ের পূর্বে পুরুষ নারীকে দেখতেও পারে, কথাও বলতে পারে এতে কোন গুনাহ হবেনা। তবে নারী ও বিবাহের পূর্বেপুরুষ নিরিবিলি সময় কাটানো বা নির্ভৃতে দেখা করা কবিরা গুনাহ হবে। এটাও মনে রাখতে হবে মা বাবার মনে কষ্ট দেয়াও কবিরা গুনাহ। সেই কারনে এই বিবাহের ব্যাপারে মাবাবাকে জানানো উচিত। তদের সায় থাকিলে কোন সমস্যা হওয়ার কথা নয়। তবে যদি মা বাবা একেবারেই রাজী নাহয়, সেই ক্ষেত্রে জীবনের চাওয়া পাওয়ার বিষয়টি বিবেচনায় আনবেন। জীবন নষ্টের চেয়ে গুনাহ উত্তম, গুনাহর চেয়ে নেক উত্তম। যদিও বিয়ে একটি উত্তম কাজ, তারপরেও মনে রাখতে হবে উত্তম কাজটি করে একটি গুনাহের কাজ ক্রে ফেলেছে। সে জন্যে মা বাবার কাছে ক্ষমা চেয়ে নয়, ক্ষমা করিয়ে নিতে হবে। আল্লাহর দরবারে ক্ষমা চাইতে থাকবেন, যেন আল্লাহ আপনাদের ক্ষমা করে কবুল করে নেন।
করেছেন (384 পয়েন্ট)
মোহরের অর্থ কি কনে যত চাবে তত? নাকি বরের যতটা সামর্থ এবং ইচ্ছা তত?  আর মা বাবাকে জানাবার পর যদি তারা রাজি না হয় তাহলে কি করতে হবে? যদি এমন হয় যে বরের বাবা মা রাজি কিন্তু কনের মা বাবা রাজি না। তাহলে কি কর্তব্য?
0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (-73 পয়েন্ট)
পালিয়ে বিয়ে করা ইসলামে হারাম.
কারণ কোনো মেয়ের বিয়ে ততক্ষণ কবুল হবেনা, যতক্ষণ না মেয়ের পিতা-মাতা এই বিয়েতে সম্মতি দেয়
করেছেন (384 পয়েন্ট)
যদি মেয়ের বাবা মা রাজি না থাকে কিন্তু ছেলের বাড়ির সবাই রাজি থাকে এবং মেয়ে- ছেলে উভয়ে রাজি থাকে তাহলে কি করনীয়?
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
15 অক্টোবর 2016 "আইন" বিভাগে জিজ্ঞাসা করেছেন abir1998 (0 পয়েন্ট)

288,638 টি প্রশ্ন

374,030 টি উত্তর

113,132 টি মন্তব্য

157,228 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...