200 জন দেখেছেন
"খাদ্য ও পানীয়" বিভাগে করেছেন (6,503 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (5,324 পয়েন্ট)

ফুচকা একটি অতি জনপ্রিয় সুস্বাদু দক্ষিণ এশীয় মুখরোচক খাদ্যবিশেষ। বাংলাদেশ এবং ভারতের শহরাঞ্চলে প্রায় সর্বত্রই এই খাদ্যটির প্রচলন রয়েছে। ভারতে একে পানিপুরি বা গোলগাপ্পা বলা হলেও বাংলাদেশে এর নাম ফুচকা। আজ আমরা দেখার চেষ্টা করবো এই ফুচকার মুচমুচে ফুচকা কোথায় তৈরি হয় এবং কিভাবে হয়।

ফুচকার কথা শুনলেই খেতে ইচ্ছে হয়না এমন লোক কমই আছে। ফুচকার ছবি দেখেও আপনার খেতে ইচ্ছে করছে এমন অনেকেই আছেন। তবে সম্প্রতি এক টিভি অনুসন্ধানে বেড়িয়ে এসেছে বাংলাদেশের ফুচকার সরবহার হওয়ার মূল কেন্দ্র মীর হাজীরবাগ এলাকা।

বাইরে যে কোন খাবার খাওয়ার আগে আপনি তা নিশ্চয় কিভাবে তৈরি হচ্ছে কোথায় হচ্ছে এতো কিছু ভেবে খেতে পারেন না, কিন্তু যখন জানবেন? দেখবেন যে এসব খাবার আসলেই কোন পরিবেশে তৈরি হচ্ছে তখন আপনাকে আঁতকে উঠতেই হবে। কারন বাংলাদেশের সবচেয়ে বেশি ফুচকার চালান যেখান থেকে আসে সেই মীর হাজীরবাগ এলাকা! এখানে ফুচকা তৈরি হয় ভয়ংকর সব কায়দায়। এখানে ঘরের ফ্লোরে ফুচকার কাই মলা হয়, বেলা হয় এবং শিশুরা বাইরে থেকে এসে সেই কাই এর উপর দিয়েই ঘর ময় ছুটে বেড়ায়।

টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
1 উত্তর
1 উত্তর
31 মে 2014 "রান্না" বিভাগে জিজ্ঞাসা করেছেন মোহাম্মাদ শুভ (8,465 পয়েন্ট)
1 উত্তর
31 মে 2014 "রান্না" বিভাগে জিজ্ঞাসা করেছেন মোহাম্মাদ শুভ (8,465 পয়েন্ট)

289,302 টি প্রশ্ন

374,868 টি উত্তর

113,379 টি মন্তব্য

157,791 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...