6,594 জন দেখেছেন
"প্রেম-ভালোবাসা" বিভাগে করেছেন (6,242 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (5,273 পয়েন্ট)

প্রেমে পড়লে দেখা দেয় হৃৎস্পন্দন বেড়ে যায়, হাত কাঁপার মতো ঘটনা ঘটে। একে অন্যকে জানানোর প্রয়োজন পড়ে ‘ ‘আমি তোমাকে ভালোবাসি।’ আসলে সবাই কি এই কথাগুলো বলে নাকি অন্যভাবেও বলে থাকে।

শিস বাজিয়ে
মেক্সিকোর কিকাপু উপজাতির পুরুষেরা প্রেম করে শিস বাজিয়ে। যাকে পছন্দ তাকে শিস বাজিয়ে ডেকে নেয় প্রেমিক পুরুষ। মেয়েটি সাড়া দিলে শুরু হয় প্রেম। মুখে বলেনা ‘আমি তোমাকে ভালোবাসি’ না একথাটা তার নিজের ভাষাতেও বলে না। আশপাশে লোকজন থাকলে আকার-ইঙ্গিতে একে-অপরকে বলবে ‘ভালোবাসি’।

আপেল দিয়ে
অস্ট্রিয়ায় মেয়েদের মধ্যে প্রেম নিবেদনের অদ্ভুত এক রেওয়াজ আছে। গ্রাম এলাকায় ঐতিহ্যবাহী নাচের সময় মেয়েরা আপেল নিয়ে বগলের নীচে রাখে।আর কিছুক্ষণ পর সেই আপেল তুলে দেয় ভালোলাগার মানুষটির হাতে। ছেলেটি যদি পেলটি খায়, তাহলে বুঝে নিতে হবে যে, সে প্রেম করতে রাজি।
প্রেমে পড়লে ডোপামিন হরমোন-এর অন্য নাম, ‘সুখের হরমোন’ এটি মন ও শরীরে প্রভাব ফেলে। শুধু প্রেমে পড়লেই যে এই হরমোন ক্রিয়াশীল হয় তা কিন্তু নয়, কোকেন বা সিগারেটের নেশা করলেও ডোপামিন উজ্জীবিত হয়। এ কারণেই অনেকে বলেন, প্রেমে পড়া আর নেশা করা একই৷

টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

3 টি উত্তর
18 মার্চ "প্রেম-ভালোবাসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Masum akonda (621 পয়েন্ট)
1 উত্তর
14 ফেব্রুয়ারি "প্রেম-ভালোবাসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Riaz udden limon (9 পয়েন্ট)
1 উত্তর
22 জানুয়ারি "প্রেম-ভালোবাসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন আফাজ (1 পয়েন্ট )

288,167 টি প্রশ্ন

373,449 টি উত্তর

112,930 টি মন্তব্য

156,803 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...