23,726 জন দেখেছেন
"ইসলাম" বিভাগে করেছেন (6,242 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (1,096 পয়েন্ট)

আমরা প্রত্যেকেই ঘুমের মধ্যে কম-বেশি স্বপ্ন দেখে থাকি। কখনো কখনো খারাপ স্বপ্নও দেখে থাকি। কিন্তু এই খারাপ স্বপ্ন দেখলে আমাদের কি করা উচিত অথবা কি করা উচিত নয় আসুন ইসলামের আলোকে জেনে নেই এর সমাধান।

পবিত্র হাদীস শরীফে উল্লেখ আছে যে, যদি কোন ব্যক্তি ঘুমের ঘোরে কোন খারাপ স্বপ্ন দেখে তাহলে সে ব্যক্তি ঘুম থেকে জেগে ওঠার সাথে সাথে ( আউযু বিল্লাহি মিনাশ শাইত্বানির রাজিম।) এটা তিনবার পাঠ করে বাম কাঁধের উপর আস্তে আস্তে ফুঁ দেবে। আর যদি সম্ভব হয় তাহলে ওযু করে দু’রাকায়াত নামাজ আদায় করে স্বপ্নের খারাপ ফলাফল হতে মহান আল্লাহর নিকট আশ্রয় প্রার্থনা করবে।

আর এসব কোন কিছুই সম্ভব না হলে কমপক্ষে শোয়ার অবস্থা পরিবর্তণ করে ঘুমাবে। আর এ খারাপ স্বপ্নের কথা কারো নিকট বলবে না। অবশ্য একান্ত আবশ্যক বলে মনে করলে কোন অভিজ্ঞ আলেমের নিকট বলা যেতে পারে।

সাবধান! কোনরুপ স্বপ্ন না দেখে মিথ্যা বানোয়াটভাবে বর্ণনা করা কবীরা গুণাহ। এদের সম্পর্কে পবিত্র হাদিস শরীফে উল্লেখ আছে, যে ব্যক্তি কোন স্বপ্ন না দেখে বলে থাকে যে, আমি স্বপ্নে দেখেছি এমন ব্যক্তিকে কিয়ামতের মাঠে কঠিন শাস্তি ভোগ করতে হবে।(বুখারী, মুসলিম, তিরমীযি)।

টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

288,772 টি প্রশ্ন

374,178 টি উত্তর

113,178 টি মন্তব্য

157,323 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...