বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
836 জন দেখেছেন
"মহাকাশবিজ্ঞান" বিভাগে করেছেন (10,983 পয়েন্ট)

2 উত্তর

+2 টি পছন্দ
করেছেন (7,697 পয়েন্ট)

মহাকাশের ৬০০ বিলিয়ন গ্যালাক্সির মধ্যে মানুষ ছাড়া আর কোনো প্রাণী কি আছে? এই জিজ্ঞাসা মানুষের অনেকদিনের। বিজ্ঞানীরা প্রায়ই এই প্রশ্নটি এড়িয়ে যান। তবে এবার বুঝি আর সত্য লুকানো যাচ্ছে না। ধারণা করা হয়, মহাকাশে মহাকাশযানের ব্যবহার জানা অতি বুদ্ধিমান প্রাণী অবশ্যই রয়েছে।

সম্প্রতি নাসার স্পেস স্টেশন থেকে পৃথিবীতে প্রধান কার্যালয়ে লাইভ ভিডিও ফুটেজ পাঠানো হচ্ছিলো। নাসার একটি উপগ্রহ ক্যামেরা স্পেস স্টেশন থেকে এই ভিডিও করছিলো। কিন্তু হঠাৎ এই লাইভ ভিডিও বন্ধ করে দেয় নাসা। কারণ হিসেবে বলা হয়, পর্যাপ্ত সিগন্যাল না থাকায় সম্প্রচারটি বন্ধ করে দেয়া হয়েছে।

তবে পরবর্তীতে ওই ভিডিওটি পর্যবেক্ষণ করে দেখা গেছে, পৃথিবীর বায়ুমণ্ডল থেকে তিনটি মহাকাশযান দ্রুতবেগে মহাকাশে উড়ে যাচ্ছে। খুব দ্রুতই মহাকাশযানগুলো দিগন্তে মিলিয়ে যায়। খালি চোখে এসব ধরা না পড়ায় পরে ভিডিও চিত্র জুম করে মহাকাশযান তিনটিকে চিহ্নিত করা হয়। মনে করা হচ্ছে, এগুলো অন্য গ্রহবাসীদের পাঠানো মহাকাশ যান।

লাইভ ভিডিও চলার সময়ে কেনো তা বন্ধ করে দেয়া হলো – এমন প্রশ্নের উত্তরে জানা যায়, মহাকাশে মানুষ ছাড়াও যে আরও অনেক বুদ্ধিমান প্রাণী আছে তা মানুষকে জানতে দিতে চান না বিজ্ঞানীরা। তাদের মতে, মহাকাশে অন্য প্রাণীর অস্তিত্ব সম্পর্কে জানলে মানুষ প্যানিক হয়ে যেতে পারে। আর তাই এ ব্যাপারে গোপনীয়তা অবলম্বন করা হয়।

করেছেন (90 পয়েন্ট)
প্যানিক মানে কি?
0 টি পছন্দ
করেছেন (16 পয়েন্ট)
মহাকাশে  অন্য কোন প্রাণী আছে কিনা তা নিয়ে অনেক সন্দেহ এখনো আছে।  তবে এ নিয়ে অনেক মতবাদও আছে। সম্প্রতি নাসার স্যাটেলাইট থেকে একটি আলো দেখা গিয়েছিল কিছুক্ষনের জন্য আমাদের সোলার সিস্টেমে যা মনে করা হচ্ছে একটি স্পেসশিপ থেকে এসেছিল সো এটি এখনো আমাদের জন্য রহস্যের বিষয় যে সত্যি কি আসলে এলিয়েন আছে কি না     

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

359,858 টি প্রশ্ন

455,052 টি উত্তর

142,473 টি মন্তব্য

190,300 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...