2,064 জন দেখেছেন
"প্রেম-ভালোবাসা" বিভাগে করেছেন (6,242 পয়েন্ট)

2 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (1,015 পয়েন্ট)
ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ায় বিয়ের পর কেন প্রেম কমে যায় সে বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

‘আমাদের অনুভূতি অনেক দ্রুত বদলে যায়। আবার পরিস্থিতির ওপর নির্ভর করে আবেগের তীব্রতাও অনেকটা কমে যায়। তাই প্রেম কমে যাচ্ছে এই কথাটি বলা একেবারে ভুল হবে না। কারণ তাদের মধ্যেই এক সময় অনেক আকর্ষণ কাজ করত যা এখন আর তারা খুঁজে পান না। এ জন্যই একজন আরেক জনের প্রতি প্রেম কমে যাওয়ার অভিযোগ করেন’ – এমনটা জানিয়েছেন ক্লিনিক্যাল সাইকোলোজিস্ট ড. বর্ষা পটকর।

আমরা সবসময় ভুলে যাই যে কোনো অনুভূতিই চিরস্থায়ী নয়। সেটা ভালোবাসা হোক আর ঘৃণা। তার মানে এই নয় যে, পৃথিবীর সব মানুষই বিয়ের পরও অন্য কারো প্রতি টান অনুভব করে। এটা একেক জনের চারিত্রিক বৈশিষ্ট্য। কেউ দমিয়ে রাখতে পারে আবার কেউ প্রয়োজনের অতিরিক্ত প্রকাশ করে ফেলে।  

ড. বর্ষা আরো বলেন, ‘এটা খুবই স্বাভাবিক একটা বিষয় যে আপনি বিবাহিত থাকা অবস্থায় অন্য কারো প্রতি আকর্ষণ অনুভব করতেই পারেন। কিন্তু এই অনুভুতির পরিবর্তন ঘটতেই থাকবে সময়ের সাথে। আপনি হয়তো এরপর আবারও অন্য কারো প্রেমে পড়তে পারেন। তবে আপনি কেমন টান অনুভব করছেন এটা বোঝার আগেই কোনো সিদ্ধান্ত না নেওয়াটাই বুদ্ধিমানের কাজ। আমি আশা করি এত সব অনুভূতির ভিড়ে একজনের প্রতিই আপনি আপনার প্রেম ধরে রাখবেন।’

অন্যদিকে মনোবিজ্ঞানী ড. সাঞ্জু গম্ভীর বলেন, ‘জোরপূর্বক কোনো সম্পর্ক বেশি দিন টেকে না। আপনি যদি স্বাচ্ছন্দ্য বোধ না করেন তাহলে সেই সম্পর্ক টিকিয়ে রাখা বেশ কষ্টসাধ্য একটা বিষয় হবে আপনার জন্য। কিন্তু এটাও আপনাকে বুঝতে হবে যে, স্বার্থপর হওয়াটা কোনো সমাধান নয়। যদি আপনার প্রেম শেষ হয়েও যায় সঙ্গীর কথা চিন্তা করে অন্তত সম্পর্কে প্রেম ধরে রাখুন।’

ড. সাঞ্জু আরো বলেন, ‘যদি আপনার সঙ্গী আপনাকে সত্যি ভালোবাসে তাহলে সে আপনার পরিস্থিতিটি বোঝার চেষ্টা করবে। তবে আপনাকেও সময় দিতে হবে আপনার সঙ্গীকে, আপনার সম্পর্ককে। যদি সব চেষ্টাই বৃথা হয়ে যায় দুজনের সমঝোতায় দ্রুত সঠিক সিদ্ধান্ত বেছে নেওয়া উচিত।’  

যে লক্ষণগুলো দেখে বুঝবেন আপনাদের মধ্যকার প্রেমের অনুভূতি ধীরে ধীরে শেষ হয়ে যাচ্ছে-

কোনো রকম টান অনুভব করছেন না

যাকে ভালোবেসে বিয়ে করলেন তাকে আর সহ্যই করতে পারছেন না? সত্যি কী তাই? এটাও সম্ভব যদি সঙ্গীর প্রতি কোনো রকমই টান অনুভব না করেন। তাহলে ধরে নিবেন আপনাদের প্রেমে ফাটল ধরেছে। কোনোভাবেই তা আর জোড়া লাগানো সম্ভব না। এখন বাকি রয়ে গেছে শুধুই দায়িত্ব।

শারীরিক সম্পর্কে অনীহা

বিয়ের কিছুদিন পরই কেউ কেউ আছেন যাদের শারীরিক সম্পর্কের প্রতি অনীহা চলে আসে। এটা কাজের চাপের কারণেও হতে পারে আবার ইচ্ছাকৃতও হতে পারে। যদি একজন আরেকজনের প্রতি টান অনুভব না করেন তাহলে এমনটা হতেই পারে। এর ফলে ধীরে ধীরে প্রেম কমতে থাকে।

খোঁজ-খবর নেওয়ারও প্রয়োজন মনে করেন না

বিয়ে হয়ে গেছে। এর মানে এটা ভাববেন না যে, সে তো আমারই আছে। বারবার ফোন দিয়ে খোঁজ নেওয়ার কী দরকার? এমনটা যদি ভেবে থাকেন, তাহলে এটা নিশ্চিত যে আপনাদের প্রেম আসলেই কমে যাচ্ছে।

সঙ্গীর সাথে আছেন ঠিকই কিন্তু সঙ্গীর মাঝে নেই

হয়তো আপনারা এক সঙ্গে সিনেমা দেখছেন, শপিং করছেন, বাইরে খেতে যাচ্ছেন। অথচ খুব একটা নিজেরা কথা বলছেন না। ফোনকেই সঙ্গীর থেকে বেশি গুরুত্ব দিচ্ছেন। এর মানে একসঙ্গে আছেন ঠিকই, কিন্তু মনের দিক থেকে একজন আরেকজন থেকে কয়েক গজ দূরে আছেন। আর এই দূরত্বই ধীরে ধীরে আপনাদের প্রেমের ইতি টানছে।  

সম্পর্ক ভেঙে যাচ্ছে ভেবেও আপনার খারাপ লাগছে না

কোনো অনুভূতি বা টান না থাকার কারণে আপনাদের সম্পর্ক ধীরে ধীরে ভাঙার পথে এগোচ্ছে। অথচ আপনার একটুও খারাপ লাগছে না। সঙ্গীকে হারানোর ভয়ও আপনার মধ্যে কাজ করছে না। তাহলে বলা যায়, এই সম্পর্ক যদি দায়িত্বের কারণে টিকেও থাকে তবুও এতে থাকবে না কোনো প্রেম, থাকবে না কোনো অধিকার।
0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (5,273 পয়েন্ট)

আপনার প্রশ্নটি যুক্তিসঙ্গত নয়। এটি বড় বেশি একপাক্ষিক হয়ে গেছে। বিয়ে করলে ভালোবাসা কখনই কমে যায় না। বরং একজনের আরেকজনের প্রতি মায়া মমতা অনেকটা বেড়ে যায়। বিয়ের পরে স্বামী-স্ত্রীর সম্পর্কটা আসলে এক ধরনের বোঝাপড়ার সম্পর্ক। যাদের বোঝাপড়া অনেক ভালো হয় তারা সুখী হয়ে থাকেন এবং যাদের বোঝাপড়া ভালো হয়ে থাকে না তারা হয়ত আপনার মত অসুখী হয়ে থাকেন এবং কিছূ অযৌক্তিক বিষয়কে এর জন্য দায়ী মনে করেন।

টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
04 সেপ্টেম্বর 2014 "প্রেম-ভালোবাসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন লিয়া (124 পয়েন্ট)
1 উত্তর
04 সেপ্টেম্বর 2014 "প্রেম-ভালোবাসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন লিয়া (124 পয়েন্ট)
5 টি উত্তর
28 জুলাই 2018 "প্রেম-ভালোবাসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Apple piasha (9 পয়েন্ট)

287,925 টি প্রশ্ন

373,220 টি উত্তর

112,815 টি মন্তব্য

156,634 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...