497 জন দেখেছেন
"কম্পিউটার" বিভাগে করেছেন (6 পয়েন্ট)
বন্ধ

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (331 পয়েন্ট)
নির্বাচিত করেছেন
 
সর্বোত্তম উত্তর
অ্যাডোবি ফ্ল্যাশ (পূর্বে ম্যাক্রোমিডিয়া ফ্ল্যাশ নামে পরিচিত ছিল) (ইংরেজি: Adobe Flash) হল ম্যাক্রোমিডিয়ার তৈরি একটি মাল্টিমিডিয়া প্লাটফর্ম। বর্তমানে অ্যাডোবি কোম্পানী এটির নির্মাণ এবং বিপণন করছে। ফ্ল্যাশ ১৯৯৬ সালে প্রকাশিত হওয়ার পর থেকেই ওয়েব পেজে এনিমেশন এবং ইন্টার‌্যাক্টিভিটি যোগ করার জনপ্রিয় মাধ্যম হিসেবে ব্যবহৃত হয়ে আসছে। এনিমেশন, গেম, বিজ্ঞাপন, ওয়েব পেজে ভিডিও বা অডিও যোগ করা, সম্পূর্ণ ওয়েবসাইট এমনকি আজকাল সম্পূর্ণ ওয়েব অ্যাপ্লিকেশন তৈরি করতেও ফ্ল্যাশ ব্যবহার করা হয়। রিচ ইন্টারনেট এপ্লিকেশন্সে (আরআইএ) অন্যতম টুল হিসেবে সম্প্রতি এটি যুক্ত হয়েছে। ফ্ল্যাশ একই সাথে ভেক্টর এবং রাস্টার গ্রাফিক্স নিয়ে কাজ করতে পারে, সেই সাথে রয়েছে দ্বিমুখী অডিও এবং ভিডিও স্ট্রিমিং। অ্যাকশন স্ক্রিপ্ট নামের একটি স্ক্রিপ্টিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করা হয় ফ্ল্যাশে। পার্সোনাল কম্পিউটারে (বিশেষত ওয়েব ব্রাউজারে) অ্যাডোবি ফ্ল্যাশ প্লেয়ার, বেশ কিছু মোবাইল ফোন, চাম্বি এবং আরো বিভিন্ন যন্ত্রে বা প্লাটফর্মে ফ্ল্যাশ চলতে পারে। তার মধ্যে মোবাইল ফোন বা অনুরূপ ছোট আকারের যন্ত্রের জন্য ফ্ল্যাশের বিশেষায়িত সংষ্করণ, ফ্ল্যাশ লাইট ব্যবহার করা হয়। ফ্ল্যাশে তৈরি করা ফাইলগুলো SWF ফরম্যাটে হয়ে থাকে। এদের বলা হয় শকওয়েভ ফ্ল্যাশ ফাইল। এটির ফাইল এক্সটেনশন হল .swf এবং এই ফাইলগুলোকে ওয়েব পেজে অবজেক্ট হিসেবে এমবেড করা সম্ভব। ওয়েব পেজ ছাড়াও ফ্ল্যাশ প্লেয়ারে চালিয়ে দেখা সম্ভব। উইন্ডোজের জন্য .exe ফরম্যাটে ফ্ল্যাশ মুভি হিসেবে এবং ম্যাকিন্টোসে .hqx ফরম্যাটে চলতে পারে। ফ্ল্যাশ ভিডিও ফাইলের সাধারণত .flv এক্সটেনশন থাকে এবং তাকে আরেকটি .swf ফাইল থেকে অথবা .flv ফাইল চালাতে সক্ষম যে কোন মিডিয়া প্লেয়ার যেমন VLC বা কুইকটাইম বা উইন্ডোজ মিডিয়া প্লেয়ার দিয়ে চালান সম্ভব। তবে এজন্য মিডিয়া প্লেয়ারে আলাদা কোডেক সংযোজিত থাকতে হবে
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
18 মে 2017 "সফটওয়্যার" বিভাগে জিজ্ঞাসা করেছেন ruhul amin durjoy (5 পয়েন্ট)
1 উত্তর
06 মে 2016 "নেটওয়ার্ক" বিভাগে জিজ্ঞাসা করেছেন ফিরোজ আহমেদ (14 পয়েন্ট)
0 টি উত্তর
1 উত্তর
01 নভেম্বর 2016 "কম্পিউটার" বিভাগে জিজ্ঞাসা করেছেন sohan017 (5 পয়েন্ট)
0 টি উত্তর
28 জুলাই 2016 "কম্পিউটার" বিভাগে জিজ্ঞাসা করেছেন jakariakhan (9 পয়েন্ট)

288,318 টি প্রশ্ন

373,634 টি উত্তর

113,005 টি মন্তব্য

156,901 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...