বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
1,204 জন দেখেছেন
"ইন্টারনেট" বিভাগে করেছেন (10,983 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (10,983 পয়েন্ট)
VOIP(ভিওআইপি) এর পুর্ণরূপ “ভয়েস ওভার ইন্টারনেট প্রটোকল”( “Voice Over Internet Protocol”)। VOIP(ভিওআইপি) মূলত একপ্রকার টেলিফোন সংযোগ যা ইন্টারনেটের মাধ্যমে পরিচালিত হয়। VOIP(ভিওআইপি) তে ডাটা প্রেরণের জন্য সাধারণ টেলিফোন লাইনের পরিবর্তে ইন্টারনেট প্রটোকল ব্যবহার করা হয়। সাধারণত VOIP(ভিওআইপি) এর মাধ্যমে ডিজিটাল ডাটা প্রেরণ করা হয়। ভিওআইপি ব্যবহার করে সাধারন টেলিফোন লাইনের চেয়ে অনেক কম খরচে পৃথিবীর যেকোন প্রান্তে কথা বলা যায়। VOIP(ভিওআইপি) ব্যবহারের জন্য প্রথমত কম্পিউটার, ইন্টারনেট সংযোগ, VOIP(ভিওআইপি) সফটওয়্যার এর প্রয়োজন হবে। এছাড়া মাইক্রোফোন, অ্যানালগ টেলিফোন অ্যাডাপ্টর অথবা ভিওআইপি টেলিফোনের প্রয়োজন হয়। কিছু কিছু VOIP(ভিওআইপি) প্রোগ্রাম আপনাকে মাইক্রোফোন,স্পিকার সেটআপ ব্যবহার করার সুযোগ দেয়। অন্যন্য ক্ষেত্রে VOIP(ভিওআইপি) টেলিফোন ব্যবহার করতে হয় যা ইউএসবি এর সাহায্যে কম্পিউটারের সাথে যুক্ত থাকে।

VOIP(ভিওআইপি) টেলিফোন অনেকটা সাধারণ টেলিফোনের মত। অ্যানালগ টেলিফোন অ্যাডাপ্টর সাধারণ টেলিফোনকে কম্পিউটারের সাথে যুক্ত করে। আইপিফোন আরেকটি অপশন যা ইথারনেট এর মাধ্যমে রাউটারের সাথে যুক্ত থাকে। আইপিফোনে ভিওয়াইপি এর জন্য প্রয়োজনীয় প্রোগ্রাম আগে থেকে সেট করা থাকে। এক্ষেত্রে কম্পিউটারের প্রয়োজন হয় না। সবচেয়ে বড় ভিওআইপি সার্ভিস প্রোভাইডার হচ্ছে Vonage। Vonage ব্যবহার করার জন্য প্রতিমাসে নির্দিষ্ট পরিমাণ অর্থ প্রদান করতে হয়। এছাড়া skype, peerme এর মত কিছু ফ্রি প্রোগ্রাম রয়েছে। তবে ফ্রি প্রোগ্রাম গুলোতে নিম্ন অডিও কোয়ালিটি সহ বিভিন্ন সমস্য থাকে। ভিওআইপি ডিজিটাল ফোন,আইপি টেলিফোন নামে পরিচিত।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
29 জুলাই "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md Muhibbullah. (433 পয়েন্ট)
1 উত্তর
13 অক্টোবর 2018 "তথ্য-প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন ম,আহমদ (12 পয়েন্ট)
0 টি উত্তর
20 ফেব্রুয়ারি 2017 "নেটওয়ার্ক" বিভাগে জিজ্ঞাসা করেছেন ironman (53 পয়েন্ট)

359,608 টি প্রশ্ন

454,786 টি উত্তর

142,416 টি মন্তব্য

190,220 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...