424 জন দেখেছেন
"ইন্টারনেট" বিভাগে করেছেন (5,273 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (5,273 পয়েন্ট)
VPN এর পুর্ণরূপ হচ্ছে ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক(“Virtual Private Network”)। ইন্টারনেট বা কোন অনিরাপদ নেটওয়ার্কে কোন প্রাইভেট LAN এর সাথে যুক্ত হওয়ার নিরাপদ পদ্ধতি হচ্ছে VPN। VPN এ সাধারনত এনক্রিপশনের( encryption) মাধ্যমে ডাটা আদান প্রদান করা হয়। VPN এ কোন অনিবন্ধিত ইউজার প্রবেশ করতে পারে না এবং এনক্রিপশন( encryption) করার কারণে বাইরের কোন ইউজার VPN এ আদানপ্রদানকৃত ডাটা পড়তে পারে না। তাই একে প্রাইভেট নেটওয়ার্ক বলে। সাধারণত বড় বড় ব্যবসা প্রতিষ্ঠানগুলো VPN ব্যবহার করে। যেমন কোন একটি মাল্টিন্যাশনাল কোম্পানির বিভিন্ন শহরে অবস্থিত শাখা অফিসে ইন্টারনেট এর মাধ্যমে তথ্য আদান প্রদান করতে হয়। যা সাধারনত নিরাপদ নয়। এই তথ্য আদান প্রদানকে নিরাপদ করার জন্য তারা VPN ব্যবহার করে।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

এ সম্পর্কিত কোন প্রশ্ন খুঁজে পাওয়া গেল না

288,665 টি প্রশ্ন

374,053 টি উত্তর

113,136 টি মন্তব্য

157,271 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...