বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
606 জন দেখেছেন
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (10,983 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (10,983 পয়েন্ট)
জ্বর হয় যখন আমাদের শরীরে কোন ক্ষতিকারক জীবাণুর অনুপ্রবেশ ঘটে তখন।দেহে এদের অস্তিত্ব টের পাওয়া মাত্রই আমাদের ডিফেন্স মেকানিজম এক্টিভ হয়ে ওঠে।আমাদের মস্তিষ্কে হাইপোথ্যালামাস নামের যে অংশটা আছে তা আমাদের দেহের তাপমাত্রা কন্ট্রোল করে।আমাদের দেহের স্বাভাবিক তাপমাত্রা ৯৬-৯৮ ডিগ্রি ফারেনহাইট।যখনি দেহে ক্ষতিকারক জীবাণু ঢুকে তখনি হাইপোথ্যালামাস চেষ্টা করে দেহের তাপমাত্রা বাড়িয়ে জীবানুগুলোকে মেরে ফেলা যায় কিনা।তাই সে যা করে তা হচ্ছে দেহের স্বাভাবিক তাপমাত্রাকে ৯৬-৯৮ ডিগ্রি ফারেনহাইট থেকে ১০২-১০৩ ডিগ্রি ফারেনহাইটে নিয়ে যায় অর্থাৎ আমাদের দেহের তাপমাত্রা আস্তে আস্তে বাড়তে থাকে। আরেকটা ব্যাপার,ধরা যাক আমাদের দেহের তাপমাত্রা ৯৮ ডিগ্রি ফারেনহাইট।কিন্তু স্বাভাবিক তাপমাত্রা হাইপোথ্যালামাস সেট কওরে দিল ১০৩ ডিগ্রি ফারেনহাইট।তখন আমাদের দেহের তাপমাত্রা বাড়তে থাকবে এবং একই সাথে শীত শীত ও লাগতে থাকবে কারণ আমাদের স্বাভাবিক তাপমাত্রা তখন ১০৩ কিন্তু আমাদের দেহের তাপমাত্রা ৯৮ ডিগ্রি ফারেনহাইট।এজন্যি জ্বর হলে শীত শীত অনুভব হয়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর

360,001 টি প্রশ্ন

455,179 টি উত্তর

142,533 টি মন্তব্য

190,335 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...