136 জন দেখেছেন
"বাংলা সাহিত্য ও সংস্কৃতি" বিভাগে করেছেন (207 পয়েন্ট)
জিএসপি হল জেনারেলাইজড সিস্টেম অব প্রেফারেন্স। পোশাক রপ্তানির ক্ষেত্রে উন্নত বিশ্বে শুল্ক মুক্ত অগ্রাধিকারমূলক সুবিধা পাওয়াকেই জিএসপি বলে।

বাংলাদেশ এর মত দেশ গুলোর জন্য এর গুরুত্ব অনেক। কখনো যদি কোন দেশ বাংলাদেশের জিএসপি প্রত্যাহার করে নেয় তবে সবচেয়ে বড় ক্ষতি হবে দেশের সুনামের। কারণ জিএসপি সুবিধা বাতিলের জন্য যেসব বিষয় তারা বিবেচনায় করে, সেগুলো বাংলাদেশের সুনামের সঙ্গেই জড়িত। ফলে দেশের ভাবমূর্তির ওপর একটা নেতিবাচক প্রভাব পড়বে। তৈরি পোশাকের ওপর ভিত্তি করেই বিশ্বব্যাপী সুনাম কুড়িয়েছে বাংলাদেশ। তাই এ খাতে সুনাম নষ্ট করার সুযোগও বেশি।

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (207 পয়েন্ট)
জিএসপি হল জেনারেলাইজড সিস্টেম অব প্রেফারেন্স। পোশাক রপ্তানির ক্ষেত্রে উন্নত বিশ্বে শুল্ক মুক্ত অগ্রাধিকারমূলক সুবিধা পাওয়াকেই জিএসপি বলে। বাংলাদেশ এর মত দেশ গুলোর জন্য এর গুরুত্ব অনেক। কখনো যদি কোন দেশ বাংলাদেশের জিএসপি প্রত্যাহার করে নেয় তবে সবচেয়ে বড় ক্ষতি হবে দেশের সুনামের। কারণ জিএসপি সুবিধা বাতিলের জন্য যেসব বিষয় তারা বিবেচনায় করে, সেগুলো বাংলাদেশের সুনামের সঙ্গেই জড়িত। ফলে দেশের ভাবমূর্তির ওপর একটা নেতিবাচক প্রভাব পড়বে। তৈরি পোশাকের ওপর ভিত্তি করেই বিশ্বব্যাপী সুনাম কুড়িয়েছে বাংলাদেশ। তাই এ খাতে সুনাম নষ্ট করার সুযোগও বেশি।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
6 টি উত্তর
2 টি উত্তর
04 ফেব্রুয়ারি 2016 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন shamim ahmad (3 পয়েন্ট)
3 টি উত্তর
01 ডিসেম্বর 2015 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন আরিফ জয় (2 পয়েন্ট)

288,636 টি প্রশ্ন

374,014 টি উত্তর

113,126 টি মন্তব্য

157,191 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...