216 জন দেখেছেন
"তথ্য-প্রযুক্তি" বিভাগে করেছেন (5,273 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (210 পয়েন্ট)
আমরা যখন কম্পিউটার এ একটা ছবিকে বড় করতে থাকি তখন বড় হতে হতে একটা পর্যায়ে তা ফেটে গিয়ে আলাদা আলাদা করে প্রতিটা পিক্সেল এর পার্থক্য বোঝা যায় আবার আমরা যদি আমাদের মোবাইল ফোন কিংবা টিভিকে কে লক্ষ্য করি তাহলে দেখব প্রতিটা পিক্সেল এর পার্থক্য আলাদা ভাবে টের পাওয়া যাচ্ছে কোনটাতে বেশি কোনটাতে হয়তবা কম ! এর কারণ কি ? কারণ, একেকটা ডিভাইস এর পিক্সেল ঘনত্ব একেকরকম কোনটার হয়তবা ৯১ এই যেমন- আমাদের এলসিডি মনিটর কোনটা হয়ত ২০০ এর বেশি যেমন- বেশ কিছু স্মার্টফোন এরকম আছে ! এখন যদি লক্ষ্য করি যেসব ডিভাইস গুলোর যত বেশি পিক্সেল ঘনত্ব সেইটার ছবি কোয়ালিটি তত ভালো ! মানুষের পিক্সেল ডেনসিটি হলো ৩০০ ppi ,এখন যদি কোনভাবে এর চেয়ে বেশি পিক্সেল ডেন্সিটি কোনো ডিভাইস এর থাকে তাহলে আমরা হাজার চেষ্টা করলেও সেই পিক্সেল গুলোর পার্থক্য টের পাব না অর্থাত, তখন সেই ছবিগুলো আর ফেটে যাবেনা ! আর এই কাজটাই করেছে রেটিনা ডিসপ্লে যার ডেন্সিটি হলো ৩২৬ ppi ! এইটা এপেল এর আবিষ্কার তবে, যদি আরো নিখুতভাবে বলতে হয় তাহলে বলা যেতে পারে এইটা ঠিক এপেল নিজে না বরং LG এবং Samsung আলাদা আলাদা ভাবে এই রেটিনা ডিসপ্লে এপেল কে তৈরী করে দিচ্ছে ! এপেল জাস্ট নিজে আইডিয়া দিচ্ছে কিন্তু তৈরী করছে আলাদা আলাদা ভেবে এই দুটো কোম্পানি !
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর

288,598 টি প্রশ্ন

373,970 টি উত্তর

113,112 টি মন্তব্য

157,150 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...