বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
307 জন দেখেছেন
"তথ্য-প্রযুক্তি" বিভাগে করেছেন (10,983 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (10,983 পয়েন্ট)

প্রথমেই অনুরোধ করব খুব মনোযোগ দিয়ে পড়ার জন্য কারণ,এই জিনিষটা সত্যিই খুব চমত্কার এবং আমরা মনে হয় সবারই এইটা সম্পর্কে ধারণা থাকা উচিত ! এইটাকে রেড-আই-ইফেক্ট বলে ,আর এইরকম চোখকে অনেকে "ডেভিল আই" বলে ! আমরা জানি, যখন রাত কিংবা অন্ধকার থাকে তখন আমাদের চোখের তারা অনেক বড় হয়ে যায় যাতে বেশি করে আলো ভিতরে প্রবেশ করে আবার যখন বাইরে উজ্জল থাকে তখন তা আবার ছোট হয়ে যায় ! আর আমরা যদি আরেকটু লক্ষ্য এই রেড-আই-ইফেক্ট সাধারণত রাতে কিংবা খুব অল্প আলোর মধ্যে ফ্ল্যাশ দিয়ে ছবি তুলা হলে এইটা ঘটে কিন্তু, দিনে কিংবা উজ্জল আলোর মধ্যে সম্ভাবনা খুব কম ! যখন এরকম কম আলো থাকে তখন আমাদের চোখের তারা বড় হয়ে যায় যাতে সেইখানে বেশি আলো প্রবেশ করে ! আমাদের চোখের পিছনে থাকে রেটিনা যার মধ্যে রক্ত চলাচল করে আর যার কারণে সেই অংশটুকুর রং হলো লাল ! যখন চোখের মনি বড় হয়ে পরে আর ঠিক সেই মুহুর্তে ফ্ল্যাশ জালানো হয় তখন সেই ফ্ল্যাশ লাইট রেটিনার লাল অংশে রিফ্লেক্ট করে ফিরে আসে ,এই কারণেই তখন লাল দেখা যায় ! বিষয়টা এত দ্রুত ঘটে যে আমাদের চোখের তারা ছোট হওয়ার সময় পায়না; এইহলো মূল বিষয় I এখন প্রশ্ন হলো এইটা কিভাবে কমানো যায় ? যারা মূল প্রক্রিয়া বুঝে ফেলেছে তারা ইতিমধ্যেই আবিষ্কার করে ফেলে হয়ত বলবে -"বাইরে থেকে যদি আলাদা আলোর উত্স যোগ করা হয় যার ফলে চোখের তারা আগে থেকেই ছোট থাকবে আর ফ্ল্যাশ দিয়ে ছবি তুলা হলেও সেই "রেড আই" থাকবেনা !" হ্যা বিষয়টা আসলেই সত্যি এর বাস্তব উদাহরণ দিলে বলা যেতে পারে আমরা যখন ফটো ষ্টুডিও তে গিয়ে স্ট্যাম্প সাইজের ছবি তুলে নিয়ে আসি ঐখানে কি খেয়াল করেছি বাইরে থেকে অনেক গুলো লাইট জ্বালিয়ে চোখ ধাধিয়ে ফেলে ? যদিও আমরা না বুঝেই খুব বিরক্ত হই কিন্তু তা করার পিছনে কারণ হলো যেন রেড-আই-ইফেক্ট না হয় এবং আসলেই কিন্তু ঐটা বেশ ভালো কাজ দেয় ! কেউ কি কখনো এরকম রেড-আই স্ট্যাম্প কিংবা পাসপোর্ট সাইজের ছবি দেখেছে ? তবে, এখন বর্তমানের যেসব ডিজিটাল ক্যামেরা গুলো রয়েছে সেইখানে এই রেড-আই-ইফেক্ট "রিডিউস" করার পদ্ধতি বিল্ট ইন থাকে যার ফলে এরকম অল্প আলোতে ছবি তুলা হলেও কোনো লাল চোখ ছবিতে আসেনা ! (ঐটা কিভাবে কাজ করে তা নাহয় আরেকটা প্রশ্নের উত্তরে বলব !) কাজেই, আমরা যদি কোনো ক্যামেরা দিয়ে ভালো ছবি তুলতে চাই তাহলে আমাদের আশপাশের কাউকে একটা উজ্জল টর্চ লাইট চোখের সামনে জালিয়ে রাখতে বলব ব্যাস তাহলেই আর এই সমস্যা হবেনা !!

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

357,626 টি প্রশ্ন

452,513 টি উত্তর

141,757 টি মন্তব্য

189,577 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...