186 জন দেখেছেন
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (2,489 পয়েন্ট)

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (15 পয়েন্ট)

হা কারন দুশ্চিন্তায় মানুষ খাবার কম খাই

0 টি পছন্দ
করেছেন (16 পয়েন্ট)
অনেকেই বলে থাকেন, ‘আহা বেচারা চিন্তা করতে করতে একেবারে শুকিয়ে গেছে’। চিন্তা বা দুশ্চিন্তায় মানুষ শুকিয়ে যায় বা তার ওজন কমে যায় বিষয়টি কি আসলেই সত্যি?

আসলে দেখা যায় অনেকে এই কথাটি বিশ্বাস করেন তাদের প্রত্যক্ষ জীবনের অভিজ্ঞতা থেকে। অনেককে দেখেন যে দুশ্চিন্তায় চোখের নিচে কালি পড়ে গেছে বা মুখ কালো ও শুকিয়ে গেছে। তাই তারা বিশ্বাস করে থাকেন যে দুশ্চিন্তায় মানুষ শুকিয়ে যায়। কিন্তু এর বৈজ্ঞানিক সত্যতা কতটুকু?
বৈজ্ঞানিক সত্যতা :

চিন্তার কাজটা এককভাবে মানুষের মস্তিষ্কই করে এবং যেকোনো কাজে শক্তি ব্যয় হয়। মস্তিষ্কের কাজেও এর ব্যতিক্রম নেই। সুতরাং প্রশ্ন ওঠে, চিন্তায় যে শক্তিক্ষয় হয়, তাতে তো ওজন কমারই কথা। কিন্তু আসলে চিন্তায় বা দুশ্চিন্তায় কখনই ওজন কমে না। কারণ হলো চিন্তায় এত কম শক্তি ব্যয় হয় যে তা অনায়াসে উপেক্ষা করা যায়। আমরা যদি শরীরের চর্বি পুড়িয়ে শক্তি তৈরির কথা ভাবি তাহলে বলতে হয় মস্তিষ্কের কাজের কারণে সেরকম কিছু হয় না। কোনো বিষয় নিয়ে চিন্তার সময় মস্তিষ্কের বিভিন্ন অংশের পিইটি (পজিট্রন এমিশন টমোগ্রাফি) স্ক্যান ও এমআরআই (ম্যাগনেটিক রেজোনেন্স ইমেজিং)-এর সাহায্যে প্রাপ্ত তথ্য পর্যবেক্ষণ করে চিন্তার বিভিন্ন পর্যায়ে শক্তি ব্যয়ের বিশদ মানচিত্র আঁকা হয়েছে। দেখা গেছে মস্তিষ্কে সংকেত আদান প্রদান প্রক্রিয়ায় শক্তি ব্যবহারটা হয় দেহকোষ ও পরমাণু স্তরে। কিন্তু এতে খুব সামান্য তাপ তৈরি হয়। সুতরাং চিন্তার কারণে মানুষের ওজন হ্রাসের কোনো উপায় নেই। তবে হ্যাঁ, দুশ্চিন্তায় মানুষের মন ভারাক্রান্ত হয়ে খাওয়ার রুচি কমে যায়। আর কম খেলে তো ওজন কমবেই।

সুতরাং দেখা যায় চিন্তায় বা দুশ্চিন্তায় মানুষের ওজন কমে না বরং দুশ্চিন্তায় না খাওয়ার কারণেই ওজন কমে যায়।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
11 মে 2013 "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন shohan (4,261 পয়েন্ট)
4 টি উত্তর
08 ডিসেম্বর 2018 "গবেষণায় মৃত্যু" বিভাগে জিজ্ঞাসা করেছেন miaatik (9 পয়েন্ট)

289,109 টি প্রশ্ন

374,619 টি উত্তর

113,323 টি মন্তব্য

157,626 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...