বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
150 জন দেখেছেন
"নেটওয়ার্ক" বিভাগে করেছেন (12 পয়েন্ট)

4 উত্তর

+2 টি পছন্দ
করেছেন (17,944 পয়েন্ট)
একাধিক কম্পিউটার যখন একসাথে  যুক্ত হয়ে তথ্য আদানপ্রদান করে তখন থাকে
নেটওর্য়াক বলে।
মোশারফ হোসেন পেশাগতভাবে একজন ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার। কম্পিউটার-ইন্টারনেট নিয়ে তার অনেক স্বপ্ন থাকলেও, বাস্তবতার তাগিদে সেটা আর পরিপূর্নতা পায়নি । তবে তিনি তার কম্পিউটার-ইন্টারনেট নিয়ে কাজ করার ইচ্ছা এবং আগ্রহকে কখনোই অঙ্কুরে বিনষ্ট হতে দেননি। বিস্ময়ের মাধ্যমে তার এই অতৃপ্ত আগ্রহটা, তৃপ্ততা খুজে পায়। বর্তমানে তিনি বিস্ময়ের সাথে আছেন, সমন্বয়ক হিসেবে।
+2 টি পছন্দ
করেছেন (4,656 পয়েন্ট)
কয়েকটি ছোট কম্পিউটার পাশাপাশি কয়েকটি বড় কম্পিউটারের সাথে যুক্ত হয়ে ডেটা ট্রান্সমিট করাকে নেটওয়ার্ক পদ্ধতি বলে।
+1 টি পছন্দ
করেছেন (3,504 পয়েন্ট)
দুই বা ততোধিক (এমনকি পৃথিবীর সকল কম্পিউটারের) কম্পিউটারের মধ্যে তথ্য আদান প্রদান তথা ডেটা ট্রান্সমিট করার জন্য যে সকল যন্ত্রপাতি ব্যবহার করে যে প্রক্রিয়ায় সকল কম্পিউটারে সংযোগ প্রদান করা হয় তাকে নেটওয়ার্ক বলে।

সহজ ভাষায় একটি কম্পিউটার থেকে  অন্য একটি কম্পিউটারে তথ্য পাঠালে, দুই কম্পিউটারের মধ্যবর্তী স্থানে যার মাধ্যমে ডেটা বাহিত হয় তাকেই নেটওয়ার্ক বলে, তবে দুই কম্পিউটারের সংযোগ ঘটানোর যন্ত্রপাতীও নেটওয়ার্কের অন্তর্ভুক্ত।
0 টি পছন্দ
করেছেন (13 পয়েন্ট)
পৃথিবীর সকল কম্পিউটার যুত্ত হয়ে যে প্রোগাম আদান প্রদান হয় তাকে নেটওয়ার্ক বলে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
16 জুন "নেটওয়ার্ক" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ronu (5,141 পয়েন্ট)

306,860 টি প্রশ্ন

395,752 টি উত্তর

120,881 টি মন্তব্য

170,030 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...