বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
4,122 জন দেখেছেন
"পাহাড়-পর্বত-পর্বতমালা" বিভাগে করেছেন (11 পয়েন্ট)
পাহাড় ও পর্বত এই দুইয়ের মধ্যে পার্থক্য
কী?

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (299 পয়েন্ট)

প্রাকৃতিক ভূগোলের ভাষায় পাহাড় হল - " সমুদ্র সমতল হতে উচ্চে অবস্থিত ঢাল বিশিষ্ঠ্য শিলাস্তুপকে বলে পাহাড় । আর "সমুদ্র সমতল হতে অতিউচ্চে অবস্থিত খাড়াঢাল বিশিষ্ঠ্য শিলাস্তুপকে বলা হয় পর্বত" ।

0 টি পছন্দ
করেছেন (329 পয়েন্ট)

image পাহাড় এবং পর্বতের মধ্যে পার্থক্য কেবলমাত্র বিস্তৃতি ও উচ্চতার দিক দিয়ে। . পাহাড় : সমভূমির চেয়ে উঁচু স্বল্পদূর বিস্তৃত ভূভাগকে পাহাড় (Hill) বলে। পর্বতের তুলনায় পাহাড়গুলো নিচু ও কম আয়তন বিশিষ্ট। পৃথিবীর বিভিন্ন দেশ ছাড়াও বাংলাদেশের সিলেট, চট্টগ্রাম, খাগড়াছড়ি, রাঙ্গামাটি, বান্দরবানে বহু পাহাড় রয়েছে। সিলেটের পাথলিয়া, রাজকান্দি, বালিসারা ; রাঙ্গামাটির মৌদক মৌয়াল, রেংটিয়াং ; চট্টগ্রামের সীতাকুণ্ড ও চন্দ্রনাথ পাহাড়ের উদাহরণ। . পর্বত : ভূপৃষ্ঠের উপরে অতিশয় উঁচু বহুদূর বিস্তৃত শিলাস্তুপকে পর্বত (Mountain) বলা হয়। পৃথিবীর বিভিন্ন মহাদেশে পর্বত রয়েছে। পাকিস্তানের সুলেমান, ভারতের হিমালয়, ইউরোপের আল্পস, পিরেনিজ, উল্লেখযোগ্য পর্বত।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
29 এপ্রিল 2018 "পাহাড়-পর্বত-পর্বতমালা" বিভাগে জিজ্ঞাসা করেছেন প্রান্ত দাশ পংকজ (12 পয়েন্ট)
1 উত্তর
20 মার্চ 2014 "পাহাড়-পর্বত-পর্বতমালা" বিভাগে জিজ্ঞাসা করেছেন মোঃ আনিস (355 পয়েন্ট)
0 টি উত্তর

340,762 টি প্রশ্ন

433,955 টি উত্তর

135,561 টি মন্তব্য

184,001 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...