770 জন দেখেছেন
"মহাকাশবিজ্ঞান" বিভাগে করেছেন (2,489 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (210 পয়েন্ট)
ব্ল্যাক হোল কিঃ ব্ল্যাক হোল হল মহাবিশ্বের অতি ভারী বস্তু যা থেকে কোন কিছুইনা, এমনকি আলোও মুক্ত হতে পারেনা । ব্ল্যাক হোল-এর ভর খুব বেশি হওয়ায় এর মহাক‌‌র্শ বলও অত্যন্ত বেশি । কোন কিছু মুক্ত হতে চাইলে সে বস্তুর বেগ মুক্তিবেগের চেয়ে বেশি হতে হয় । ব্ল্যাক হোল-এর মুক্তিবেগ আলোর বেগের চেয়ে বেশি | [ যেমনঃ পৃথিবীর মুক্তি বেগ ১১কি.মি./সে. | পৃথিবী থেকে কোন বস্তু বা আলো বের হতে হতে চাইলে তার বেগ হতে হবে কমপেক্ষে ১১কি.মি./সে. ] । তাই ব্ল্যাক হোল থেকে কোনকিছু মুক্ত হতে পারেনা , আলোও মুক্ত হতে পারেনা । আলো মুক্ত হতে পারেনা বলে ব্ল্যাক হোল-এ কি হচ্ছে তা আমরা জানতে পারি না । এজন্য ব্ল্যাক হোল-কে বলা হয় ঘটনা দিগন্ত ।

 

 

ব্ল্যাক হোল কিভাবে হয়ঃ অনেক বড় নক্ষত্র [সূ্র্যের ভরের ৬ গুণ] পারমাণবিক বিক্রিয়ায় শক্তি [তাপ, আলো ইত্যাদি] বিকিরণ করতে করতে একসময় তাতে অন্যান্য উপাদান এর চেয়ে নিউট্রন এর পরিমাণ বেড়ে যায় । নিউট্রন এর ঘনত্ব অত্যন্ত বেশি হওয়ায় এর আকর্শণ বলও খুব বেশি হয় । সেই সাথে আলো বিকিরণও বন্ধ হয় । তখন এটাকে আমরা বলি ব্ল্যাক হোল । উল্লেখ্যঃ একটি নক্ষত্র ব্ল্যাক হোল-এ পরিণত হতে একাধিক ধাপ পার হয় । আর নক্ষত্রের ভর সূ্র্যের ভরের ৬ গুণ এর কম হলে তা মৃত বামন-এ পরিণত হয় ।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
1 উত্তর
10 জানুয়ারি 2016 "মহাকাশবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Apurba Barman (-10 পয়েন্ট)
0 টি উত্তর
10 জানুয়ারি "বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে জিজ্ঞাসা করেছেন Subarna Banerjee (9 পয়েন্ট)
0 টি উত্তর
17 সেপ্টেম্বর 2016 "বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে জিজ্ঞাসা করেছেন মাহির তানজিম (9 পয়েন্ট)

288,737 টি প্রশ্ন

374,145 টি উত্তর

113,166 টি মন্তব্য

157,307 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...