144 জন দেখেছেন
"পদার্থবিজ্ঞান" বিভাগে করেছেন (2,489 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (2,489 পয়েন্ট)

কোন পদার্থের বিলিয়ন বিলিয়ন পরমাণুর নিউক্লিয়াস থেকে তেজস্ক্রিয় বিকিরণ কোন সুনিদির্ষ্ট তালে, একই সাথে বা একই গতিতে হয় না। সাধারণত গড়ে (প্রতি সেকেন্ড বা মিনিট) বিকিরণের সংখ্যা বা শক্তি ত্যাগের মাত্রা দিযে তেজস্ক্রিয়তার পরিমান নির্ধারণ করা হয়। তেজস্ক্রিয়তার পরিমাপ প্রকাশে বিভিন্ন একক ও মাত্রা ব্যবহার হয়। কারণ বিকিরণের শুরু থেকে শেষ পর্যন্ত তিনটি ধাপ: উৎস, বিকিরন বীম ও বিশোষিত হওয়া।
তেজস্ক্রিয়তা তথা বিকিরণের পরিমাপ তিন ধাপের (Radioactivity, Absorbed Dose, Effective dose) জন্য তিনভাবে করা হয়। পারমাণবিক চুল্লী ও তেজস্ক্রিয় মৌলের ব্যাপারে যখন বিকিরণের (Radiation) ব্যাপারটি আসে তখন দেখা হয় উৎস থেকে বিকিরণের পরিমাণ কত। এই পরিমাণকে বেকরেল বা ক্যুরি দিয়ে প্রকাশ করা হয়। প্রতি সেকেন্ডে একটি বিকিরণকে বলা হয় Becquerel। প্রতি সেকেন্ডে ৩৭,০০০,০০০,০০০ বিকিরণকে বলা হয় 1 curie (১ গ্রাম রেডিয়াম-২২৬ এক সেকেন্ডে ১ ক্যুরি বিকিরণ ত্যাগ করে)। উৎস থেকে দূরত্ব, মানুষের বয়স, শারীরিক কাঠামো, বিকিরণের গ্রেড, সময় ইত্যাদির উপর ভিত্তি করে তেজস্ক্রিয়তার প্রতিক্রিয়া ব্যক্তি ও বস্তু বিশেষে বিভিন্ন রকম হতে পারে। বিকিরণগুলো বিভিন্ন বস্তুতে কতটুকু শোষিত হল তা (Absorbed Dose ) প্রকাশের জন্য ব্যবহার হয় রেড (rad) বা গ্রে (gray)। যখন স্বাস্থ্য, চিকিৎসা ও পরিবেশ সংক্রান্ত ব্যাপার আসে তখন বিকিরণগুলো কতটুকু বিপজ্জনক অর্থ্যাৎ কোন বস্তু বা ব্যক্তি বিকিরণ (Absorbed Dose) শোষণ করার পর ক্ষতির (biological effects) পরিমাণ কতটুকু সেটাই (effective dose) পরিমাপ করা হয়। এই ডোসের পরিমাণকে রেম (rem) বা সিভার্ট (sievert)দিয়ে প্রকাশ করা হয়। মানুষের শরীরে শোষিত বিকিরণ যদি বিটা, গামা বা এক্স রশ্নির হয় তবে 1 gray = 1 dose = 1 sievert ধরা হয়। আর যদি আলফা রশ্নির হয় তবে 1 gray = 1 dose = 20 sievert ধরা হয়। অর্থ্যাৎ কোন মানুষের শরীর যদি বিটা/গামার এক গ্রে'র একটি ডোস ও আলফা রশ্মির একটি ডোস গ্রহণ করে তবে ক্ষতির পরিমাণ হিসেবে তা হবে ২১ সিভার্ট।
Fukushima
তেজস্ক্রিয়তা পরিমাপের ব্যাপারটিকে আরো ভালোভাবে বুঝার জন্য আমরা যদি বৃষ্টিকে বিকিরণ মনে করি এবং সেই বৃষ্টিতে যদি আমরা ভিজে যায় তাহলে বৃষ্টির পরিমাণকে বেকরেল(Bq), যতটুকু বৃষ্টি আমাদের শরীরে পড়ল তার পরিমাণকে গ্রে(Gy) এবং আমাদের শরীরের যতটুকু অংশ বৃষ্টিতে ভিজল তার মাপকে সিভার্ট(Sv) বলতে পারি।

রেম, রেড ও ক্যুরি পুরানো একক যা এখন খুব একটা ব্যবহার হয় না। The International System of Units (or SI units) : gray, sievert, and becquerel.
তুলনামূলক ধারণার জন্য এখানে একটি তালিকা তুলে ধরলাম:
1 curie = 3.7 x 1010 disintegrations per second
1 becquerel = 1 disintegration per second
1 millicurie (mCi) = 37 megabecquerels (MBq)
1 rad = 0.01 gray (Gy) = 10 mGy
1 rem = 0.01 sievert (Sv) = 10 mSv = 10000 μSv
1 gray (Gy) = 100 rad
1 sievert (Sv) = 100 rem
1 coulomb/kilogram (C/kg) = 3,880 roentgens
1 roentgen (R) = 0.000258 coulomb/kilogram (C/kg)

টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
02 জানুয়ারি 2014 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sanjoy (2,489 পয়েন্ট)
1 উত্তর
02 জানুয়ারি 2014 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sanjoy (2,489 পয়েন্ট)
2 টি উত্তর
02 জানুয়ারি 2014 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sanjoy (2,489 পয়েন্ট)
1 উত্তর
02 জানুয়ারি 2014 "পদার্থবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sanjoy (2,489 পয়েন্ট)

288,093 টি প্রশ্ন

373,381 টি উত্তর

112,901 টি মন্তব্য

156,764 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...