370 জন দেখেছেন
"আইকিউ" বিভাগে করেছেন (6,242 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (58 পয়েন্ট)
আইকিউ বুদ্ধি মাপার পুরনো, সাবেকি পদ্ধতি। মনের বয়স বাস্তব বয়সের সমান হলে আইকিউ হবে ১০০। আইকিউ-এর মান ৮০ থেকে ১০৯-এর মধ্যে হলে তাকে স্বাভাবিক বুদ্ধি ভাবা হয়। ৭০-এর নিচে হলে তা মানসিক অপর্যাপ্ত বিকাশের লক্ষণ। অন্যদিকে ১১০ বা তার বেশি আইকিউ তীব্র মেধার আভাস দেয়। আইকিউ মাপার লিখিত পরীক্ষা ছাড়াও মুখোমুখি প্রশ্নোত্তরে নানা ধরনের পদ্ধতি রয়েছে বিভিন্ন বয়সের মানুষের জন্য। আইকিউ কতটা সঠিকভাবে বুদ্ধি মাপে এ নিয়ে এখন সন্দেহের শেষ নেই। আইকিউ মাপতে গিয়ে সমবয়স্ক সব বাচ্চা মুখোমুখি হয় এক ধরনের প্রশ্নের। এ ক্ষেত্রে পারিবারিক শিক্ষার মান বা পরিবেশ, বাচ্চার মানসিক অবস্থা, সংস্কৃতিগত-ধর্মগত-জাতিগত ফারাক, বাচ্চার আবেগের মাত্রাকে মাথায় রাখার ব্যবস্থা নেই। আইকিউ মাপতে গিয়ে বাচ্চাকে এমন অনেক ধাঁধা বা প্রশ্নের মুখোমুখি হতে হয় যা তার পক্ষে উপযোগী নয়। এই পদ্ধতি বুদ্ধির মানের একটা (একমাত্র নয়) সূচক। তবে বুদ্ধি সংক্রান্ত আধুনিক গবেষণায় আইকিউয়ের গুরুত্ব দিন দিন কমছে।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
29 মে 2015 "আইকিউ" বিভাগে জিজ্ঞাসা করেছেন আরিফুল (6,242 পয়েন্ট)
1 উত্তর
22 অক্টোবর 2016 "বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে জিজ্ঞাসা করেছেন মিলি খাতুন (0 পয়েন্ট)
1 উত্তর
12 এপ্রিল 2015 "প্রোগ্রামিং" বিভাগে জিজ্ঞাসা করেছেন psycho imran (10 পয়েন্ট)

288,089 টি প্রশ্ন

373,379 টি উত্তর

112,900 টি মন্তব্য

156,760 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...