266 জন দেখেছেন
"আইকিউ" বিভাগে করেছেন (6,242 পয়েন্ট)

2 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (58 পয়েন্ট)
ছেলেবেলায় আনন্দের পাঠ মনে থাকে অনেক বেশি বয়সেও। বাবার আকস্মিক মৃত্যু খুব তাড়াতাড়ি বড় করে দেয় ছেলেমেয়েদের। বুদ্ধির বিকাশের সঙ্গে আবেগের গভীর সম্পর্কের কথা মাথায় রেখে মনোচিকিৎসার জগতে এখন এসেছে বুদ্ধির সঙ্গে আবেগ ও সমাজকে জুড়ে দেয়ার ব্যবস্থা। বুদ্ধিকে এখন ‘সোশ্যাল ইন্টেলিজেন্স’ বা ‘সোসিওমেন্টাল ইন্টেলিজেন্স’ পর্যায়ে ভাবা হচ্ছে। এর অন্য নাম ‘ইমোশনাল ইন্টেলিজেন্স’ বা আবেগ-বুদ্ধি। এই মাপকাঠিতে মানসিক সক্রিয়তার মাপ হলো ‘ইমোশন কোশেন্ট’ (ইকিউ)। আইকিউ-এর চেয়ে সার্বিক বোধবুদ্ধি মাপতে ইকিউ অনেক বেশি কার্যকর। দেখা গেছে, যে কোনো বয়সে সামাজিক দায়দায়িত্ববোধ একজন মানুষের যে কোনো কাজের মান বাড়ায়। যে বাচ্চার মনে সুকুমার বৃত্তিগুলো বেঁচে থাকে, যে বাচ্চা অন্য বাচ্চাদের দুঃখকষ্টের ভাগ নিতে জানে, তার মানসিক সক্রিয়তা আত্মকেন্দ্রিক বাচ্চার চেয়ে বেশি। পশ্চিমের দেশগুলোতে তাই প্রথাগত শিক্ষার বদলে আবেগঘন শেখার ওপর বিশেষ জোর দেয়া হচ্ছে ১৯৯০-এর পর থেকে। দেখা গেছে কম বয়সে নানা ধরনের আবেগকে কাজে লাগাতে শিখলে বুদ্ধি বাড়ে দ্রুতলয়ে, যথেষ্ট মাত্রায়। আইকিউ স্কোরের চেয়ে ইকিউ বেশি প্রয়োজন।
0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (17,573 পয়েন্ট)
বুদ্ধির বিকাশের সঙ্গে
আবেগের গভীর সম্পর্কের কথা মাথায় রেখে মনোচিকিৎসার জগতে এখন এসেছে
বুদ্ধির সঙ্গে আবেগ ও সমাজকে জুড়ে দেয়ার ব্যবস্থা। বুদ্ধিকে এখন
‘সোশ্যাল ইন্টেলিজেন্স’ বা
‘সোসিওমেন্টাল ইন্টেলিজেন্স’ পর্যায়ে ভাবা হচ্ছে। এর অন্য নাম ‘ইমোশনাল ইন্টেলিজেন্স’ বা আবেগ-বুদ্ধি। এই মাপকাঠিতে মানসিক সক্রিয়তার মাপ
হলো ‘ইমোশন কোশেন্ট’ (ইকিউ)।

মোশারফ হোসেন পেশাগতভাবে একজন ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার। কম্পিউটার-ইন্টারনেট নিয়ে তার অনেক স্বপ্ন থাকলেও, বাস্তবতার তাগিদে সেটা আর পরিপূর্নতা পায়নি । তবে তিনি তার কম্পিউটার-ইন্টারনেট নিয়ে কাজ করার ইচ্ছা এবং আগ্রহকে কখনোই অঙ্কুরে বিনষ্ট হতে দেননি। বিস্ময়ের মাধ্যমে তার এই অতৃপ্ত আগ্রহটা, তৃপ্ততা খুজে পায়। বর্তমানে তিনি বিস্ময়ের সাথে আছেন, সমন্বয়ক হিসেবে।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
29 মে 2015 "আইকিউ" বিভাগে জিজ্ঞাসা করেছেন আরিফুল (6,242 পয়েন্ট)
1 উত্তর
22 অক্টোবর 2016 "বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে জিজ্ঞাসা করেছেন মিলি খাতুন (0 পয়েন্ট)
1 উত্তর
20 জুলাই 2017 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন সাঈদুর রহমান (146 পয়েন্ট)

288,373 টি প্রশ্ন

373,684 টি উত্তর

113,025 টি মন্তব্য

156,925 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...