বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
2,149 জন দেখেছেন
"সৌরজগৎ" বিভাগে করেছেন (385 পয়েন্ট)

5 উত্তর

+1 টি পছন্দ
করেছেন (242 পয়েন্ট)
চাঁদ থেকে পৃথিবীতে ফিরতে হলে চাঁদের মাটি থেকে উপরের দিকে উঠতে হবে। কেনো? এর সহজ ব্যাখ্যা হলো— পৃথিবীতে বসে চাঁদকে আমরা মাথার ওপরে বিস্তীর্ণ আকাশে ভেসে বেড়াতে দেখি, তাই চাঁদে যাওয়ার সময় নভোচারীদের মহাকাশযান নিয়ে উপর দিকেই উঠতে হয়। আবার চাঁদে মাটেতে পা রাখার পর নবোচারীরা পৃথিবীকে মাথার উপরে চাঁদের আকাশে ভেসে থাকতে দেখবেন। তাই সেখান থেকে পৃথিবীতে ফিরতে হলে আমাদের ওপর দিকে উঠতে হবে। কেন উপরের দিকে উঠতে নিচের দিকে নামতে হবে না একটা ব্যাপার খেয়াল করলেই তা পরিষ্কার হয়ে যায়। চন্দ্র পৃষ্ঠ কি বায়বীয়? অবশ্যই তা নয়। বরং পাথর দিয়ে তৈরি চাঁদের মাটি আমাদের পৃথিবীর চেয়ে কম শক্ত নয়— সেই মাটি খুড়ে নিচের দিকে যাওয়ার তো প্রশ্নই ওঠে না। তাছাড়া চাঁদের মাটিতে দাঁড়িয়ে নভোচারী পৃথিবীকে মাথার ওপরেই। আসলে ওপর-নিচটা আপেক্ষিক ব্যাপার। আমরা যখন যে পৃষ্ঠের ওপর দাঁড়াই সেই পৃষ্ঠতলকে নিচ ধরে নিই। অর্থাৎ পায়ের পাতার নিচের অবলম্বনকে ‘নিচ’ এবং মাথার উপরের কোনো বস্তুকে মনে হবে ওপর। সে চাঁদ হোক- সূর্যই হোক, আর আকাশ কিংবা ঘরে ছাদই হোক।
0 টি পছন্দ
করেছেন (24 পয়েন্ট)
উপ্রের দিকেই উঠতে হবে।
0 টি পছন্দ
করেছেন (-7 পয়েন্ট)
ওপরের দিকেই উঠতে হবে.কারণ চাঁদে গিয়ে দাড়ালে আপনার মনে হবে আপনি পৃথিবীর মতই কোথাও দাঁড়িয়ে আছেন.কারণ,চাঁদেরও আকর্ষণ বল আছে
0 টি পছন্দ
করেছেন (255 পয়েন্ট)
পৃথিবী থেকে চাঁদকে যেমন উপরে দেখায়,তেমনি চাঁদ থেকেও পৃথিবীকে উপরে দেখায়।সবচেয়ে বড় কথা হল মহাশূণ্যে উপর-নিচ,উত্তর-দক্ষিন,পূর্ব-পশ্চিম বলে কিছু নেই।
0 টি পছন্দ
করেছেন (33 পয়েন্ট)
কে বলেছে উপরের দিকে যেতে হয়! যেতে হয় চাঁদের দিকে। কারণ আমরা আমাদের মাথার উপরের অংশকে 'উপর' বলি। ভাবুনতো নভোচারীরা যদি আমেরিকা থেকে তাদের মাথার উপরের দিকে উঠতে থাকে তখন তা আমাদের দেশ থেকে হয় নিশ্চয়ই নিচের দিকে! আবার কোথাও হয় তা পাশের দিকে। ঠিক চাঁদের বেলায়ও একই অবস্থা। এর এক প্রান্ত দিয়ে পৃথিবী উপরে হলেও অন্য প্রান্ত দিয়ে তা নিচের দিকে। কোন পাশ দিয়ে পাশের দিকে। সুতরাং আসার সময়ও আসতে হয় পৃথিবীর দিকে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
31 মার্চ 2014 "সৌরজগৎ" বিভাগে জিজ্ঞাসা করেছেন বিপুল রায় (25,545 পয়েন্ট)
1 উত্তর
05 এপ্রিল 2014 "বিজ্ঞান ও প্রকৌশল" বিভাগে জিজ্ঞাসা করেছেন সোহেল (314 পয়েন্ট)
1 উত্তর

331,317 টি প্রশ্ন

422,122 টি উত্তর

131,079 টি মন্তব্য

181,051 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...