268 জন দেখেছেন
"প্রেম-ভালোবাসা" বিভাগে করেছেন (6,242 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (4,190 পয়েন্ট)
ভালোলাগা থেকেই ভালোবাসা। আর এই ভালোলাগার অনুভূতিটি কে আগে প্রকাশ করবেন এই নিয়ে প্রেমিক প্রেমিকার মাঝে চলে দ্বন্দ্ব। কে আগে জানাবেন প্রেমের প্রথম প্রস্তাব, এই আশায় অপেক্ষা করেন দুজনেই। এমনটা কেন হবে? ভালোবাসার কথা আগে জানানো তো অপরাধ না। তাহলে কেন এই ছলাকলা?

এখন ‘বুক ফাটে তো মুখ ফোটে না’—এমন দিন শেষ। এখন কাউকে ভালো লাগলে সে কথাটা আত্মবিশ্বাসের সঙ্গেই বলে ফেলতে দেখা যায়। কিছু না বলে শুধু শুনে যেতে আর চান না কেউই। কোনো মেয়ের কাছ থেকে আগে প্রেমের প্রস্তাব পেলে আশ্চর্য হবেন? ভারতের সম্পর্ক বিষয়ক বিশেষজ্ঞ রেশমি সিনহা বলেন, ‘প্রথমে প্রেমের প্রস্তাব দেওয়ার ক্ষেত্রে মেয়েদের বেশি চিন্তিত দেখা যায়। কিন্তু বাস্তবতা হচ্ছে, সাহসী ও আত্মবিশ্বাসী মেয়েকেই তাঁর পুরুষ সঙ্গী বেশি পছন্দ করেন।’
আকর্ষণের নিয়ম বদল

মেয়েদের আকর্ষণ করার ক্ষমতা বেশি। অধিকাংশ ছেলেই চায় তাঁর পছন্দের মেয়েটি আগ বাড়িয়ে নিজের পছন্দের কথা জানিয়ে দিলে ভালো হয়। সামাজিক যোগাযোগের বিশেষজ্ঞ কুনাল মেহতা এ প্রসঙ্গে বলেন, ‘কোনো মেয়ের কাছ থেকে আগে প্রেমের প্রস্তাব পেলে মনে হয় প্রচলিত নিয়মে পরিবর্তন এসেছে।’
ব্যক্তিকে জানুন

সম্পর্ক টিকবে কি না, কেমন সম্পর্ক হবে, সে কী মনে করবে, আমাকে তাঁর সঙ্গে কেমন দেখাবে—এ ধরনের প্রশ্নগুলোর উত্তর খোঁজার চেয়ে ব্যক্তি মানুষটিকে জানার চেষ্টা করে যান। সম্পর্কের খুঁটিনাটির চেয়ে সম্পর্ক কেমনভাবে গড়ে তুলবেন তা নির্ধারণ করুন। শিকার ও শিকারির সম্পর্কের চেয়ে মজার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরি করে ফেলুন। সম-অধিকারের কথা ভেবে নিজেকে স্বাধীনতা দিন।
বিপরীতমুখী ভূমিকা

নিজের ভালোলাগার কথা, আকাঙ্ক্ষার কথা আত্মবিশ্বাসের সঙ্গে আগে বলতে কোনো সমস্যা নেই, তবে বেশি আবেগ না দেখানোই ভালো। খোলামেলা ও আত্মবিশ্বাসী কথা-বার্তা অধিকাংশ মানুষ পছন্দ করেন। আর আগেভাগে ভালোলাগার কথা জানিয়ে নিজের যে কোনো আবেগ সামলানোর মতো মানসিক শক্তির পরিচয় দিতে পারেন।
নিয়ন্ত্রণে থাকুক সব

সম্পর্কের ক্ষেত্রে বেশি নিয়ন্ত্রণ রাখতে হলে, আপনার পছন্দের মানুষটির কাছে আত্মবিশ্বাসের সঙ্গে আপনার ভালোলাগার কথা বলতে হবে, প্রত্যাখ্যাত হওয়ার সংশয় মনে রাখা চলবে না। আপনার ক্ষেত্রে যেটা প্রযোজ্য আপনার সঙ্গীটির ক্ষেত্রেও একই বিষয় প্রযোজ্য। নিজের রোমান্টিক জীবনের নিয়ন্ত্রণ হাতে রাখবেন যেমন তেমনই নিজের ওপর খেয়াল রাখবেন এবং নিজের চাওয়া-পাওয়াকেও গুরুত্ব দেবেন।
যে কয়েকটি নিয়ম মনে রাখবেন

১. ভালোলাগার কথা প্রথম বলার ক্ষেত্রে মনে রাখবেন আপনার মতোই লাজুক ও স্নায়ুবিক দুর্বলতা আপনার ভালোলাগার মানুষটিরও কাজ করবে।

২. ভালোলাগার কথা জানানোর বিষয়টি কোনো প্রতিযোগিতার বিষয় নয়।

৩. মরিয়া না হয়ে আত্মবিশ্বাস নিয়ে বলুন।

৪. স্বাভাবিকভাবেই নিজের ভালোলাগার কথা জানান।

সূত্র : প্রথমআলো
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
08 অগাস্ট 2016 "প্রেম-ভালোবাসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন KR Rahman (8 পয়েন্ট)
2 টি উত্তর
1 উত্তর

288,373 টি প্রশ্ন

373,684 টি উত্তর

113,025 টি মন্তব্য

156,925 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...