75 জন দেখেছেন
"কম্পিউটার" বিভাগে করেছেন (17,573 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (16 পয়েন্ট)
ফ্লোট ডাটা টাইপ কি জানার আগে একটু জানিয়ে রাখি ডাটা টাইপ কি। আমরা বিভিন্ন ধরনের তথ্য বা উপাত্ত নিয়ে কাজ করি, প্রোগ্রামের ভিতর এগুলোকে প্রসেস করি। এই তথ্য বা উপাত্ত গুলোই হচ্ছে ডাটা। আমরা বিভিন্ন ধরনের ডাটা নিয়ে কাজ করি। ডাটার এই বিভিন্নতা কে প্রোগ্রামিংএর ভাষায় বলে ডাটা টাইপ বা ডাটার ধরন।

এখন আসা যাক ফ্লোট ডাটা টাইপ কি জিনিস। ফ্লোট ডাটা টাইপ হচ্ছে দশমিক যুক্ত কোনো ডাটা। আমরা যদি একটু নির্ভুল কোনো হিসাব করতে যাই তাহলে আমাদের ফ্লোট টাইপ ডাটার দরকার। যদি ভাগ বা এই ধরনের একটু জটিল হিসাব করতে যাই তাহলে তো কথাই নেই। দশমিক চলে আসবে। এই দশমিক যুক্ত সংখ্যা নিয়ে কাজ করতে হলে আপনাকে অবশ্যই কম্পাইলারকে আগে থেকে বলে রাখতে হবে যে, ভাই কম্পাইলার আমি একটি দশমিক সংখ্যা নিয়ে কাজ করবো, তুমি মেমোরিতে আমার জন্য একটা জায়গা বুকিং দিয়ে রাখো যেখানে আমি একটি দশমিক সংখ্যা রাখতে পারি।

C programming language এ ফ্লোট টাইপ ডাটা রাখতে হলে আপনাকে কম্পাইলারকে জানাতে হবে এভাবে

float a;

এখানে a হচ্ছে একটি ভেরিএবেল যেটি float টাইপ। float a; লেখার সাথে সাথে কম্পাইলার মেমোরিতে 4 byte বা 32 bit যায়গা বুকিং দিয়ে রাখবে a এর জন্য। এই a নামক জায়গায় আপনি 1.2E-38 থেকে  3.4E+38 পর্যন্ত যেকোনো দশমিক সংখ্যা রাখতে পারবেন।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
21 এপ্রিল 2016 "কম্পিউটার" বিভাগে জিজ্ঞাসা করেছেন আরিফ উদ্দিন (5 পয়েন্ট)

288,393 টি প্রশ্ন

373,722 টি উত্তর

113,040 টি মন্তব্য

156,933 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...