বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
3,487 জন দেখেছেন
"সৌরজগৎ" বিভাগে করেছেন (1,480 পয়েন্ট)

2 উত্তর

0 টি পছন্দ
করেছেন (18,161 পয়েন্ট)
গ্রহ বলতে মহাবিশ্বের এমন যেকোন বস্তুকে বোঝানো হয় যার কেবলমাত্র নিজের মহাকর্ষ বলের প্রভাবে গোলাকার রূপ ধারণ করার ক্ষমতা আছে, যার ভর তাপ-নিউক্লীয় বিক্রিয়া শুরু করে সূর্যের মত শক্তি উৎপাদনের জন্য যথেষ্ট নয়, এবং যে তার প্রতিবেশের সব ছোট ছোট বস্তুকে সরিয়ে দিয়েছে বা নিজের মধ্যে অধিগ্রহন করে নিয়েছে।
আর ,
নক্ষত্র হল চন্দ্রপথের ২৭ টি ভাগের প্রতিটির নাম। সূর্যের গতিপথকে যেমন ১২ ভাগে ভাগ করে প্রতি ভাগের নাম রাখা হয়েছে রাশি তেমনি চন্দ্রপথকে ২৭ ভাগে ভাগ করে প্রতি ভাগের নাম রাখা হয়েছে নক্ষত্র।

সূত্র: উইকিপিডিয়া।
মোশারফ হোসেন পেশাগতভাবে একজন ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ার। কম্পিউটার-ইন্টারনেট নিয়ে তার অনেক স্বপ্ন থাকলেও, বাস্তবতার তাগিদে সেটা আর পরিপূর্নতা পায়নি । তবে তিনি তার কম্পিউটার-ইন্টারনেট নিয়ে কাজ করার ইচ্ছা এবং আগ্রহকে কখনোই অঙ্কুরে বিনষ্ট হতে দেননি। বিস্ময়ের মাধ্যমে তার এই অতৃপ্ত আগ্রহটা, তৃপ্ততা খুজে পায়। বর্তমানে তিনি বিস্ময়ের সাথে আছেন, সমন্বয়ক হিসেবে।
0 টি পছন্দ
করেছেন (22 পয়েন্ট)
মহাকাশে যারা প্রতিনিয়ত  সূর্যকে প্রদক্ষিণ করে চলছে এরা  প্রথমত দু' প্রকারের (১)নক্ষত্র (২) গ্রহ । এখন গ্রহ ও নক্ষত্র এর মধ্যে পার্থক্য হল নক্ষত্রের নিজস্ব আলো আছে । কিন্তু গ্রহের নিজের কোন আলো নেই । নক্ষত্রের আলোতে গ্রহ আলোকিত হয় ।  ( সুত্র ঃ আমার বাল্যকালে ৫ম শ্রেণীর সহজ বিজ্ঞান শিক্ষা  বইতে এমনই পড়েছিলাম ) ,

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
31 জানুয়ারি 2014 "সৌরজগৎ" বিভাগে জিজ্ঞাসা করেছেন মোহাম্মাদ শুভ (17,001 পয়েন্ট)
1 উত্তর
26 জানুয়ারি "মহাকাশবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Deadman Azhar (11 পয়েন্ট)

342,053 টি প্রশ্ন

435,185 টি উত্তর

136,074 টি মন্তব্য

184,461 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...