বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
120 জন দেখেছেন
"কৃষি ও বনাঞ্চল" বিভাগে করেছেন (1,480 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (4,341 পয়েন্ট)

বাংলাদেশ কৃষি বিভাগ কখনো আলাদা করে গলদা ও বাগদা চিংরি উৎপাদনের উপর পরিসংখ্যান করেনি।তাদের দেয়া সর্বশেষ তথ্যমতে,

“বর্তমানে দেশে চিংড়ি চাষের জন্য ব্যবহূত খামারের মোট আয়তন ২,১৭,৮৭৭ হেক্টর এবং ২০০৬-০৭ সালে মোট উৎপাদনের পরিমাণ ছিল ১,২৯,১৬০ মে টন। একটি লাভজনক শিল্প হিসেবে স্বীকৃতি পাওয়ায় উপকূলীয় এলাকায় চিংড়ি চাষের সম্প্রসারণ ঘটছে এবং খামারের সংখ্যা বাড়ছে। বাংলাদেশে হেক্টর প্রতি চিংড়ির উৎপাদন প্রায় ৫৯২ কেজি। অথচ থাইল্যান্ড, তাইওয়ান, চীনসহ দক্ষিণ-পূর্ব এশিয়ার কয়েকটি দেশে হেক্টর প্রতি ১,৫০০-৩,০০০ কেজি চিংড়ি উৎপাদিত হয়।”

দৈনিক ইনকিলাবের সূত্রমতেঃ

জেলা মৎস্য অধিদপ্তর থেকে জানা গেছে, চলতি মৌসুমে সাতক্ষীরার সাতটি উপজেলাতে ১১ হাজার ৫২২টি রেজিস্ট্রেশনকৃত ঘেরে গলদা চিংড়ি চাষ করা হয়েছে। প্রায় ২৫ হাজার চাষী ১০ হাজার হেক্টর জমিতে এবার গলদা চিংড়ি চাষ করেছে। চলতি মৌসুমে ৭ হাজার মেট্রিকটন গলদা উৎপাদনের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে জেলায়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
1 উত্তর
1 উত্তর

342,069 টি প্রশ্ন

435,196 টি উত্তর

136,086 টি মন্তব্য

184,475 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...