বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
100 জন দেখেছেন
"পশুপাখি" বিভাগে করেছেন (1,480 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (5,622 পয়েন্ট)
কাঠবিড়ালী বহুদৃষ্ট স্তন্যপায়ীর অন্যতম। অস্ট্রেলিয়া ও ছাড়া পৃথিবীর সর্বত্র আছে। উষ্ণমন্ডলীয় কিছু কাঠবিড়ালীর শরীরে কালো ও সাদা ডোরা থাকে। অনেকেরই চোখ বড়, দৃষ্টিশক্তি তীক্ষ্ম এবং আছে ডালপালার মধ্যেকার দূরত্ব মাপার মতো প্রখর বোধশক্তি। এদের সামনের পা খাটো, পায়ের আঙুলে ধারালো নখ, তা দিয়ে বৃক্ষবাসী প্রজাতিরা স্বচ্ছন্দে গাছে ওঠানামা করে। পেছনের লম্বা পা লাফ দেওয়ার প্রয়োজনীয় সম্মুখগতি যোগায়।

উড়ুক্কু কাঠবিড়ালীর আছে দেহের দুপাশে পেছনের পা থেকে সামনের পা পর্যন্ত ছড়ানো ও কব্জিতে যুক্ত লোমশ চামড়া। হাত-পা ছড়িয়ে এরা শরীরের উপরিতলের আয়তন বাড়িয়ে লেজকে হাল হিসেবে ব্যবহার করে এক গাছ থেকে অন্য গাছে পৌঁছতে পারে। অন্য সময় দৌড় বা গাছে ওঠায় অসুবিধা এড়াতে এটি গুটিয়ে রাখে। উড়ুক্কু কাঠবিড়ালী সাধারণ কাঠবিড়ালীর তুলনায় কম চটপটে।
মোঃ মামুনুর রশিদ মিঠু জ্ঞানপিপাসু, ধর্মভীরু, আত্নবিশ্বাসী সাধারন একজন মানুষ। স্বপ্ন তার জীবনে বহুদুর যাবার। প্রথম সোপান রুপে বেছে নিয়েছেন চিকিৎসক হিসেবে মানব সেবার। বই পড়া এবং বিদেশ ভ্রমনে প্রচন্ড আগ্রহ। ইন্টারনেট জগতেও তিনি সুদক্ষ। স্বাস্থ্য সেবামূলক কর্মকান্ডে তার রয়েছে বিস্তৃত পদচারণা। "সুস্বাস্থ্যে সমৃদ্ধ বাংলাদেশ " গড়ার স্বপ্ন নিয়ে এগুচ্ছেন। তিনি "বিষ্ময় অ্যানসার" এর সাথে আছেন স্বাস্থ্য সহায়ক এবং সমন্বয়ক হিসাবে।

এ সম্পর্কিত কোন প্রশ্ন খুঁজে পাওয়া গেল না

342,069 টি প্রশ্ন

435,197 টি উত্তর

136,086 টি মন্তব্য

184,475 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...