476 জন দেখেছেন
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন (6 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
উত্তর প্রদান করেছেন (1,268 পয়েন্ট)

মশা খুবই বিরক্তিকর ক্ষুদ্র একটি প্রাণী। কিন্ত এই ক্ষুদ্র প্রাণীটিই ক্ষমতা রাখে মানবদেহকে অসুস্থ করে দেয়ার জন্য। মশা তাড়াতে আমরা কতো কিছু করি যেমন- কয়েল জ্বেলে থাকি, এরসোল ব্যবহার করি, মশারি টানাই, ইত্যাদি। এতো কিছু করার পরেও দেখা যায় যে মশার উৎপাত হতে রেহাই পাওয়া যায় না। গরমকাল থেকে শীতকালে মশার উপদ্রব বেশি থাকে। মশার কামড়কে আমরা অনেক সময় পাত্তা দেই না। কিন্তু অনেক সময়ই এই সামান্য মশার কামড় দেহকে অসুস্থ করে দেয়। দেহে দেখা দেয় ডেঙ্গু ম্যালেরিয়ার মতো কঠিন অসুখ, প্রচন্ড জ্বর, বমি, বমি বমি ভাব, চামড়ায় ফুসকুড়ি ইত্যাদি। তাই মশার কামড়ের যন্ত্রণাদায়ক ব্যথা হতে মুক্তি পেতে জেনে রাখুন কিছু ঘরোয়া সমাধান।

বরফ

কতগুলো বরফ টুকরো নিয়ে হালকা করে ভেঙে নিন তারপর তোয়ালেতে নিয়ে মশার কামড়ে আক্রান্ত স্থানে কিছুক্ষণ ধরে রাখুন। বরফের ব্যবহারে জ্বালাপোড়া, ব্যথা রোধ হয় ও জয়েন্ট ড্যামেজ হতে রক্ষা করে।

লাল মরিচের গুঁড়ো

লাল মরিচের গুঁড়োতে আছে প্রচুর পরিমাণে capsaicin এবং এই capsaicin এ আছে অ্যান্টি-ইনফ্লেমটারি উপাদান। গবেষণায় প্রমাণিত হয়েছে যে লাল মরিচের capsaicin উয়াপদানটি জ্বালাপোড়া রোধ করে।

হলুদের গুঁড়ো

মশার কামড়ের যন্ত্রণাদায়ক ব্যথা হতে মুক্তি পেতে হলুদ খুব উপকারী। হলুদে আছে curcumin অ্যান্টিঅক্সিডেন্ট ও অ্যান্টিইনফ্লেমটারি উপাদান। যা মশার কামড়ের ব্যথা রোধ করতে সহায়ক।

বিশ্রাম নেয়া

মশার কামড়ের ব্যথা হতে আরাম পেতে সবচেয়ে উপায় হল বিশ্রাম নেয়া। ৮ ঘণ্টার বেশি ঘুমিয়ে নিন এবং মনে করে দুপুর বেলাতেও কিছুক্ষণ বিশ্রাম নিতে ভুলবেন না এবং গরম পরিবেশে বিশ্রাম নেবেন।

তথ্যঃ stylecraze.com

 

closeWe

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
0 টি উত্তর
26 সেপ্টেম্বর 2017 "যৌন" বিভাগে জিজ্ঞাসা করেছেন হৃদয় আহমেদ চায়েন (9 পয়েন্ট)
1 উত্তর
29 মার্চ 2015 "যৌন" বিভাগে জিজ্ঞাসা করেছেন Moumita (12 পয়েন্ট)

253,023 টি প্রশ্ন

329,280 টি উত্তর

94,661 টি মন্তব্য

131,429 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
closeWe
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...