149 জন দেখেছেন
"ডাটাবেস ম্যানেজমেন্ট সিস্টেম" বিভাগে করেছেন (6,242 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (106 পয়েন্ট)
আমি প্রথমেই ধরে নিচ্ছি, আপনি শুধু NoSQL টার্মটা ছাড়া আর এর কিছুই জানেন না যেন SQL জানে এমন কোন নতুন কেউ আসলেও এর দ্বারা উপকৃত হতে পারে। এবং আপনার প্রশ্নের পয়েন্ট টু পয়েন্ট উত্তর দেওয়ার আগে কিছু কথা বলে নিচ্ছি। নেটে সার্চ দিলে জানতে পারবেন NoSQL এর কিছু কমন বৈশিষ্ট্য, যেমন স্কিমালেস, জয়েন অপারেশন করা যায় না ইত্যাদি ইত্যাদি। কিন্তু এসব কি? তার আগে আমাদের দরকার SQL এর মত এত সুন্দর জিনিস থাকতে কেন NoSQL আসলো? কেন NoSQL আসলো? বিভিন্ন ওয়েব অ্যাপগুলো যখন আসতে থাকলো এবং ইন্টারেক্টিভ সাইটের সংখ্যা বাড়তে থাকলো তখন ডাটা খুব বেশি হারে বাড়তে থাকলো এবং এমন অবস্থা হয়ে যাচ্ছিলো যে প্রচলিত SQL বা RDBMS দিয়ে এটা আর কন্ট্রোল করা যাচ্ছিলো না। আর যে সব ডাটা বাড়ছিলো তাদের বেশির ভাগই আনস্ট্রাকচার্ড। তাই বড় বড় জায়ান্ট কম্পানিগুলো একটা স্ট্যান্ডার্ড সেট করার চেষ্টা করলো, যা দিয়ে ডাটা সহজেই ম্যানেজ করা যায়। আর সেই স্ট্যান্ডার্ডই হলো NoSQL।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
16 জানুয়ারি "ডাটাবেস ম্যানেজমেন্ট সিস্টেম" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md . Aj dewan (4 পয়েন্ট)
0 টি উত্তর
0 টি উত্তর
1 উত্তর

288,296 টি প্রশ্ন

373,615 টি উত্তর

113,001 টি মন্তব্য

156,876 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...