233 জন দেখেছেন
"ধর্ম ও আধ্যাত্মিক বিশ্বাস" বিভাগে করেছেন (6,503 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (1,267 পয়েন্ট)

অতীন্দ্রিয় ক্ষমতা বলতে কিছুর অস্তিত্ব কি আদতেই আছে? নাকি পুরো বিষয়টা একটা মিথ, একটা কুসংস্কার্‌ কিংবা নিজেকে বিশেষ প্রমাণিত করার অভিনয়? আমাদের চারপাশে কত রকমের পীর, ফকির, ওঝার অস্তিত্ব আমরা দেখি প্রতিনিয়ত যারা দাবী করেন অতীন্দ্রিয় ক্ষমতার অধিকারী হবার। কেউ দাবী করেন যে কোনো রোগ সারিয়ে তুলবার, কেউ দাবী করেন ভবিষ্যৎ বলতে পারার, কেউবা আবার দাবী করেন মনের কথা বুঝে নেয়া সহ নানান রকম অদ্ভুতুড়ে ক্ষমতার। কেবল আমাদের দেশে নয়, সারা পৃথিবী জুরেই আছে এমন অসংখ্য মানুষ যারা নিজেদের দাবী করেন অতীন্দ্রিয় ক্ষমতার ধারক হিসাবে। এবং এসব মানুষকে বিশ্বাস করার মতন লোকেরও অভাব নেই কোনো।

ঠিক আছে, একটু অন্যভাবে ভাবি আসুন। আপনি কি কখনো ভেবেছেন জন্মের পূর্বে আপনার অস্তিত্ব কোথায় ছিল? কখনো কি সেটা মনে করার চেষ্টা করেছেন? কিংবা স্বপ্নে ভিন্ন এক জগৎ দেখে আপনার কখনও ভীষণ পরিচিত লেগেছে? ভবিষ্যতে কি ঘটবে তার আভাস পান? অথবা বুঝতে পারেন বিপদের আগমনী বার্তা? যদি এসব কিছু আপনার সাথে ঘটে থাকে, তাহলে স্বীকার করতেই হবে যে অতিপ্রাকৃতিক বিষয় কিংবা অতীন্দ্রিয় ক্ষমতা নিয়ে আপনি ভেবেছেন। সেটা হতে পারে নিজের অজান্তেই, অর্থাৎ অবচেতন মনে।

আমরা আজ মানুষের কিছু অতিপ্রাকৃতিক বা অতীন্দ্রিয় ক্ষমতার ব্যাপারে লিখবো, যা বিজ্ঞান এখনও প্রমান করতে পারে নি। কিন্তু নানান সময়ে নানান মানুষ দাবী করেছেন যে এই ক্ষমতা তাদের আছে। হতে পারে ব্যাপারটা সত্যি, হতে পারে একেবারেই ভুয়া।

আসুন, জেনে নেই কি ধরনের অতীন্দ্রিয় ক্ষমতার দাবী কালে কালে করা হয়েছে-

Empath:

এটা হচ্ছে অন্য কারো অনুভূতি অনুভব করতে পারার ক্ষমতা। একটা শিশুর মধ্যে এই ক্ষমতা empath প্রবলভাবে পরিলক্ষিত হয়। বয়স বাড়ার সাথে সাথে এই ক্ষমতাটি মানুষের কমে যেতে থাকে। তবে কিছু মানুষের মাঝে বয়স বাড়লেও ক্ষমতাটি রয়ে যায়। আর এ কারণেই হয়তো এ জাতীয় মানুষদের মাঝে অন্যকে সাহায্য করার প্রবল প্রবণতা দেখা যায়।

Telekinesis or Mind Over Matter:

সহজভাবে বলতে গেলে এই ক্ষমতাটি হচ্ছে কোন বস্তুকে মনের শক্তি দ্বারা নাড়ানো অথবা নিয়ন্ত্রন করা। এই ক্ষমতাটি প্রায় সকল মানুষই পেতে চায়। এখানে ট্রিক হচ্ছে আপনি যেটা দেখছেন সেটাকে গভীর বিশ্বাসের সাথে অন্যভাবে দেখা। সিনেমায় এমনটি আমরা হরহামেশা দেখে থাকি। তবে শুনতে পাওয়া যায় যে ইউরি গ্যালার নামের এক লোক নাকি এই শক্তির সাহায্যে চামচ বাঁকিয়ে ফেলতে পারেন।

ESP (Extra Sensory Perception):

এটা খুবই কমন একটা টার্ম, যা কিনা সিক্সথ সেন্স নামেও পরিচিত। ক্ষমতাটি হচ্ছে আমাদের দৃশ্যমান পাঁচটি ইন্দ্রিয়ের কোনোটি ব্যবহার না করেই কোন কিছু বলে দেয়া। উদাহরণসরূপ: আপনার বন্ধু আপনার সামনে একটি র‍্যাপিং পেপার মোড়ানো গিফট রাখলো, আপনি বলে দিতে পারলেন সে কি এনেছে। ইএসপি এর আবার অনেকগুলো শাখা রয়েছে যেমন:

Telepathy: মনের সাহায্যে দূরের কারও সাথে যোগাযোগ করা। আপনার পরিচিত কেউ বিপদে পড়লে আপনি হয়ত টের পেয়ে যান। কিংবা আপনাকে স্মরণ করলে আপনি বুঝতে পারেন।

Precognition: ভবিষ্যত জানতে পারা বা দেখতে পাওয়া। আমরা অনেকেই দাবী করি যে আমরা ভবিষ্যতে কি হবে সেটা টের পাই। অনেকে দাবী করেন যে তিনি স্বপ্নে দেখতে পান ভবিষ্যতে কি হতে যাচ্ছে, অনেকে বলেন যে মন থেকে সতর্কবার্তা পান। এমনি আরও নানান রকম উদাহরণ আছে এই ব্যাপারের।

Postcognition/Retrocognition: এটা হচ্ছে অতীত দেখতে পাওয়া। এটা খুব ইন্টারেস্টিং। যেমন কোন এক পুরনো নির্জন ভাঙ্গা বাড়ীতে গিয়ে আপনি অনুভব করতে পারবেন এখানে কি ঘটেছিল। সেখানে কারা বাস করতেন, কেমন ছিলেন তাঁরা, কি ঘটেছিল তাঁদের ভাগ্যে... ইত্যাদি অনেক কিছু জানতে পারেন এই ক্ষমতার অধিকারীরা।

Clairvoyance: এটা হচ্ছে কোন ইন্দ্রিয় ব্যবহার না করে কারো কাছে তথ্য প্রেরণ করা। এটা টেলিপ্যাথির থেকে আলাদা কারন টেলিপ্যাথিতে তথ্য প্রেরণ করা হয় না।

Bilocation: এটাও খুব মজার। একই সাথে দুই ভিন্ন জায়গায় শারীরীক ভাবে উপস্থিত থাকতে পারার ক্ষমতা। বলা হয়ে থাকে মুনি ঋষিরা এই ধরনের ক্ষমতার অধিকারী।

Astral Projection: আধ্যাত্মিক ভাবে বিভিন্ন জায়গায় যেতে পারার ক্ষমতা, তবে শারীরীক ভাবে নয়। পুরো ব্যাপারটিই মানসিক। এটি চীন সহ বিভিন্ন দেশে হাজার বছরের পুরনো একটি ধারণা।

মানুষের মাঝে কোনো অতিপ্রাকৃত বা অতীন্দ্রিয় ক্ষমতার অস্তিত্ব আছে কি নেই, এই বিতর্কের সমাধান আজো হয়নি। কেউ বিশ্বাস করেন প্রবলভাবে, কারো কাছে ব্যাপারটা সম্পূর্ণ ভুয়া। বিজ্ঞানও কিন্তু এখন পর্যন্ত উড়িয়ে দিতে পারছে না সত্য হবার সম্ভাবনাকে, কেননা আছে ভুরি ভুরি ঘটনা যার ব্যাখ্যা বিজ্ঞান এখনও দিতে পারেনি। তবে সেই সাথে এও সত্যি যে আমাদের অবচেতন মনটা অনেক বেশী শক্তিশালী চেতন মনটার চাইতে। আর এই অবচেতন মন প্রায়ই আমাদেরকে নিয়ে এমন সব খেলা খেলে থাকে যে তাকে অতীন্দ্রিয় ক্ষমতা ভেবে ভুল হতেই পারে!

নিজের মাঝে একটু ভেবে দেখুন তো, কখনো কি এমন কিছু অনুভব করেছেন যা আপনার করার কথা ছিল না? বুঝতে কি পেরেছেন অদেখা ভবিষ্যতকে? কিংবা পেয়েছেন বিপদের আগমনী বার্তা?

টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
1 উত্তর
3 টি উত্তর
05 নভেম্বর 2018 "ইসলাম" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল

288,997 টি প্রশ্ন

374,507 টি উত্তর

113,295 টি মন্তব্য

157,545 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...