বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
203 জন দেখেছেন
"মহাকাশবিজ্ঞান" বিভাগে করেছেন (1,333 পয়েন্ট)
সম্পাদিত করেছেন

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (88 পয়েন্ট)
নতুন এক গবেষণায় দাবি করা হয়েছে, পৃথিবী নামের এই গ্রহ তার সৃষ্টির ২০০ মিলিয়ন বছর পরে পরিণত হয়েছিল সম্পূর্ণ নীলাভ এক গ্রহে। বিজ্ঞানীরা বলছেন ব্লু প্ল্যানেট।

জার্মানির বন বিশ্ববিদ্যালয়ের গবেষক জুডিথ কগণ (Judith Coggon) বলেন, পৃথিবী যখন প্রথম গঠিত হচ্ছিলো তখনকার পরিবেশ ছিল ভয়াবহ। এজন্য পৃথিবী নামের এই গ্রহের প্রথম ৬০০ বছরকে বলা হয় ‘Hadean’। শব্দটি খুব সম্ভবত ‘Hades’ থেকে এসেছে, যার অর্থ হচ্ছে ‘যমের বাড়ি’! আগে ধারণা করা হতো, এই সময়কালে পৃথিবী ছিল চরম মাত্রায় উত্তপ্ত ও বসবাসের অনুপযুক্ত। এই ৬০০ বছর ধরে আমাদের এই পৃথিবী এগিয়ে যাচ্ছিলো এর স্থায়ী গঠনের দিকে।

জুডিথ ও তাঁর দল গ্রিনল্যান্ডে এমন এক পাথরের সন্ধান পান যার বয়স ছিল ৪ দশমিক ১ বিলিয়ন বছর। অর্থাৎ পৃথিবীর সৃষ্টি হবার মাত্র ৪০০ মিলিয়ন বছর পরেই এই পাথরটি গঠিত হয়েছিল। তাদের বক্তব্য অনুযায়ী, সোনা ও প্লাটিনামের মতো ধাতু যারা গলন্ত লোহার সাথে মিশে যেতে সক্ষম ছিল, একারণে এদেরকে লোহা সমৃদ্ধ বিভিন্ন আকরিকের সাথেই প্রকৃতিতে পাওয়া যায়। পৃথিবীর উপরিভাগে এই ধাতুগুলোর প্রাচুর্য থেকে ধারণা করা হয়, ৩ দশমিক ৯ বিলিয়ন বছর আগে পৃথিবীর বুকে আছড়ে পড়া উল্কা আর ধূমকেতুর কারণেই ভূ-পৃষ্ঠে এই ধাতুগুলো এত বেশি। বিজ্ঞানীদের মতে, পৃথিবীর বুকে পানির এই প্রাচুর্যের কারণও উল্কা আর ধূমকেতু। এরা এদের সাথে করে অন্যান্য ধাতুর সাথে পানিকণাও বয়ে নিয়ে আসতো বরফ আকারে।

জুডিথের পাওয়া প্রাচীন এই পাথর আমাদেরকে এই ধারণাই দেয় যে, পৃথিবীর পৃষ্ঠের যে আবরণ আছে তাতে লোহা ও লোহার সাথে সহজেই মিশে যেতে পারে এরকম ধাতুর পরিমাণই বেশি। আর এই পাথর এটাও নির্দেশ করে যে, এই আবরণটি তৈরি হয়েছিল ৪ দশমিক ১ বিলিয়ন বছর আগে। লোহা ও লোহাসমৃদ্ধ বিভিন্ন খনিজ ধাতুর উপস্থিতির কারণে পৃথিবীকে বাইরে থেকে দেখতে ‘নীল গ্রহ’ বলে মনে হয়।

জুডিথ আরো বলেন, এই পাথরটি পৃথিবীতে প্রথম কখন প্রাণের উন্মেষ ঘটেছিল, তা জানতেও আমাদেরকে সহযোগিতা করবে। তাঁর এই গবেষণা প্রবন্ধ সম্প্রতি 'নেচার জিওসায়েন্স' এ প্রকাশিত
করেছেন (12 পয়েন্ট)
আমি আপনার এই উত্তরটিতে একমত নই। কেননা, পৃথিবী এমন একটি গ্রহ যেখানে মাটি এবং পানি আছে যার ফলে বৃক্ষ জন্মে। এবং তাই মহাশূন্যে থেকে পৃথিবীকে দেখলে ণীলাভ দেখায়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
1 উত্তর
25 মার্চ 2015 "মহাকাশবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Rumana Rahman (1,333 পয়েন্ট)
1 উত্তর
24 মার্চ 2015 "মহাকাশবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন Kibria (88 পয়েন্ট)

321,440 টি প্রশ্ন

411,648 টি উত্তর

127,471 টি মন্তব্য

177,187 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...