বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
395 জন দেখেছেন
"প্রেম-ভালোবাসা" বিভাগে করেছেন (10,983 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (677 পয়েন্ট)

আপনি যে মানুষটিকে ভালোবাসেন তার সাথে এক পা দুই পা করে বেশ কিছুটা পথ হেঁটে যেতে নিশ্চয়ই খুব ভালো লাগে? ভালোবাসার মানুষটি হাত ধরে পার্কের আঁকা বাকা পথ কিংবা রাজপথের ফুটপাত ধরে হাঁটতে ভালো লাগাই তো স্বাভাবিক। গুটি গুটি পায়ে হাত ধরে এগিয়ে যেতে যেতে কতই না গল্প হয় দুজনের।

প্রতিটি মানুষেরই একটি নিজস্ব গড় হাঁটার গতি আছে। কিন্তু গবেষনায় দেখা গিয়েছে যে পুরুষরা যখন তাদের ভালোবাসার মানুষটির সাথে হাঁটেন তখন তাদের হাঁটার গতি তুলনামূলক ভাবে বেশ কমে যায়। তথ্যটি PLOS ONE জার্নালের একটি নতুন গবেষনা থেকে জানা গিয়েছে।

হাঁটার গতি নির্ভর করে শরীরের ওজন ও পায়ের দৈর্ঘ্যের উপরে। সাধারণত নারীদের তুলনায় পুরুষদের হাঁটার গতি কিছুটা বেশি থাকে। কিন্তু গবেষকরা গবেষনা করে দেখেছেন যখন পুরুষরা তাদের সঙ্গীর সাথে হাঁটে তখন তাদের স্বাভাবিক হাঁটার গতির বেশ পরিবর্তন ঘটে।

image

ওয়াসিংটনের সেটেল প্যাসিফিক ইউনিভার্সিটির গবেষকরা এগারো জন নারী ও এগারো জন পুরুষের উপর গবেষনা চালিয়েছেন। গবেষণাটি তাদের হাঁটার উপর করা হয়েছিলো। তাদের সবাই প্রথমে একা ও পরে বিপরীত লিঙ্গের সাথে হেঁটেছিল। তাদের কেউ বন্ধুর সাথে এবং কেউ প্রেমিকার সাথে হাত ছেড়ে ও হাত ধরে হেটেছিলো। তাদের একা হাঁটার গতিকে ভিত্তি হিসেবে ধরে গবেষণাটি করা হয়েছিলো। এক্ষেত্রে পুরুষদের গড় গতি ৩.৪ mph এবং নারীদের ক্ষেত্রে ৩.২ mph ছিলো।

গবেষকরা লক্ষ্য করেন যে পুরুষরা তাদের ভালোবাসার মানুষ অর্থাৎ স্ত্রী কিংবা প্রেমিকার সাথে হাঁটার সময় অপেক্ষাকৃত ধীরে হাটে। হাত ধরে অথবা হাত ছেড়ে যেভাবেই হাঁটা হোক না কেনো ভালোবাসার মানুষটির সাথে হাঁটার সময় পুরুষদের হাঁটার গতি কমে যায়। তবে অন্য নারীর সাথে হাঁটার ক্ষেত্রে এই গতি তেমন কমে না।

image

নারী ও পুরুষরা যখন একসঙ্গে চলাফেরা করে তখন পুরুষের হাঁটার গতি কমিয়ে নারীর সাথে সামঞ্জস্য করতে হয়। তবে এক্ষেত্রে হাঁটার গতি খুব একটা না কমালেও চলে। কিন্তু স্ত্রী বা প্রেমিকার সাথে হাঁটার ক্ষেত্রে পুরুষরা ধীরে হাটতেই পছন্দ করে।

গতির সামঞ্জস্য না থাকার কারণে দেখা যায় যে পুরুষরা হাঁটার ক্ষেত্রে নিজের লিঙ্গের সঙ্গীদের সাথেই স্বাচ্ছন্দ্য বোধ করে। আবার পুরুষরা দ্রুত হাটে বলে নারীরাও তাদের নারী সঙ্গীদের সাথে হাঁটতেই সাচ্ছন্দ্য বোধ করে।

জার্নালটিতে গবেষকরা হাঁটার উপকারিতাও উল্ল্যেখ করে দিয়েছেন। সেখানে বলা হয়েছে হৃৎপিণ্ডের সমস্যা এড়াতে হাঁটার উপকারীতা দৌড়ানোর প্রায় সমান।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
26 অগাস্ট 2017 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Firoz Mahmud (5,213 পয়েন্ট)
3 টি উত্তর
1 উত্তর
26 ফেব্রুয়ারি 2015 "প্রেম-ভালোবাসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Feroza (249 পয়েন্ট)

358,831 টি প্রশ্ন

453,898 টি উত্তর

142,170 টি মন্তব্য

189,982 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...