বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
808 জন দেখেছেন
"ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স" বিভাগে করেছেন (10,983 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (677 পয়েন্ট)

বিগত কিছু বছর জুড়েই পুরো বিশ্বই বিদ্যুত সাশ্রয়ী বাতির দিকে ঝুঁকছে। চিরাচরিত বিদ্যুৎগ্রাসী ফিলামেন্ট বাল্বকে পেছনে ফেলে সিএফএল বিদ্যুৎ ও টাকা দুই ই সশ্রয়ে অবদান রেখে এসেছে। অবশ্য বিজ্ঞানীরা এরই মধ্যে সিএফএল-এরও বিকল্প নিয়ে এসেছেন। এল.ই.ডি বা LED (LIGHT EMMITING DIODE)
ব্যাপারটার সাথে আমরা আগে থেকেই হয়তো পরিচিত, আজকাল বেশ অহরহই চোখে পড়ে। আসুন, একটু খানি জেনে নেই।

CFL বাল্ব মূলত অভ্যন্তরে ফসফরাসের কোটিং যুক্ত একটি গ্যাস ভর্তি টিউব। বিদ্যুৎ প্রবাহিত হলে এই গ্যাস থেকে অতিবেগুনি রশ্মি নির্গত হয়। আর অতিবেগুনি রশ্মি ফসফরাসকে উত্তেজিত করে আলো তৈরি করে। অপর পক্ষে LED বাল্বে মূলত গ্যালিয়াম নাইট্রাইটের তৈরি একটি পজিটিভ ও একটি নেগেটিভ সেমিকন্ডাক্টার যুক্ত মাইক্রোচিপ থাকে। যা অল্প বিদ্যুতে শক্তিশালী অধিকতর সাদা রঙের আলো তৈরিতে সক্ষম। এটি সিএফএল বাতির চেয়ে ২.৩ গুন বেশি বিদ্যুৎ সাশ্রয়ী।

image

যেহেতু বিদ্যুৎ কম খরচ হবে সেহেতু বিদ্যুৎ বিলও কম আসবে। জাতীয় গ্রিড থেকেও কম বিদ্যুৎ খরচ হবে। নতুন বিদ্যুৎ উৎপাদনেও কম গ্যাস কয়লা পোড়াতে হবে, ফলে বলাই বাহুল্য যে দূষণও হবে কম। অপর পক্ষে সি এফ এল বাল্বে কিছু পরিমান মার্কারি থাকে যা যেখানে সেখানে ফেললে পরিবেশ এর মারাত্মক ক্ষতি হতে পারে। এখানেই বোঝা যাচ্ছে যে LED বাতি কতটা সাশ্রয়ী।

সময়ের সাথে দিন দিন জ্বালানির দাম বাড়ছে, বাড়ছে বিদ্যুৎ উৎপাদনের খরচ। উৎপাদন খরচ এর সাথে তাল রেখে বাড়ছে বিদ্যুৎ মূল্যটাও। তাই আমাদেরও হাঁটতে হবে বিদ্যুৎ সাশ্রয়ী প্রযুক্তির পথে। বেছে নিতে হবে পরিবেশবান্ধব ও দূষণমুক্ত শক্তির উৎসের পথ।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
2 টি উত্তর
02 মার্চ 2016 "ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল
1 উত্তর
22 ফেব্রুয়ারি 2017 "ইন্টারনেট" বিভাগে জিজ্ঞাসা করেছেন Unknown Boy (20 পয়েন্ট)

359,848 টি প্রশ্ন

455,033 টি উত্তর

142,464 টি মন্তব্য

190,292 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...