বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
343 জন দেখেছেন
"প্রেম-ভালোবাসা" বিভাগে করেছেন (5,273 পয়েন্ট)
সবকিছু ভালো লাগতে শুরু করে। এমনকি পানি খেলে সেটাও মিষ্টি লাগতে শুরু করে।

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (645 পয়েন্ট)
প্রেমে পড়লে মানুষের মন একেবারেই বদলে যায়। সবকিছু ভালো লাগতে শুরু করে। এমনকি পানি খেলে সেটাও মিষ্টি লাগতে শুরু করে। হ্যাঁ, সত্যিই তাই। রীতিমত গবেষণা থেকে প্রমাণিত হয়েছে যে, প্রেমে পড়লে মানুষের কাছে সবকিছুর স্বাদ মিষ্টি লাগতে শুরু করে।

সাহিত্যে অনুভূতি বোঝানর জন্য স্বাদ-গন্ধ-রঙের প্রতীকী ব্যবহার করা হয়। বলা হয় ঈর্ষায় সবকিছু তেতো লাগে, ভয়ে চোখে অন্ধকার দেখে মানুষ। এসব অনুভুতির আসলে কোনও স্বাদ না থাকলেও প্রেমের স্বাদ যে আসলেই আছে, তা জানা গেছে সম্প্রতি। এই গবেষণায় প্রথমে অংশগ্রহণকারীদেরকে ঈর্ষা অথবা প্রেমের ওপরে তাদের কোনও অভিজ্ঞতার কথা লিখতে বলা হয়। এর পরে তাদেরকে খেতে দেওয়া হয় টকমিষ্টি এবং একটু তেতো স্বাদের দুই ধরণের চকলেট। যারা প্রেম নিয়ে লিখেছিল তারা বেশিরভাগ ক্ষেত্রেই এই চকলেট মিষ্টি বলে মন্তব্য করেন। কিন্তু যারা ঈর্ষা নিয়ে লিখেছিলেন তাদের কাছে এর স্বাদ মিষ্টি বলে মনে হয়নি।

এরপরে একই গবেষণা আবারও করা হয়, কিন্তু এবার চকলেটের বদলে ব্যবহার করা হয় পানি। অংশগ্রহণকারীদের বলা হয়, এই পানিটি হলো আসলে এক ধরণের নতুন পানীয় এবং এটা তাদের কাছে মিষ্টি, তেতো না টক লাগে সেটা জিজ্ঞেস করা হয়। যদিও এটা আসলে স্বাদবিহীন পানি, তারপরেও যারা প্রেম নিয়ে লিখেছিলেন তারা একে মিষ্টি বলে মন্তব্য করেন।

এই পুরো ব্যাপারতার পেছনে রয়েছে মানুষের মস্তিষ্কের কারসাজি। প্রেমের অনুভূতিটাই খাদ্য ও পানীয়ের স্বাদ বদলে মিষ্টি করে দেয়। এর সাথে মানুষের শৈশবের অভিজ্ঞতা কাজ করে। কারণ তখন মায়ের কাছ থেকে মিষ্টি দুধ খেয়ে থাকে তারা এবং তার সাথে মায়ের ভালোবাসার অনুভূতিটাও একসাথে পেতে থাকে। এ কারণে পরবর্তীতেও ভালোবাসা আর মিষ্টি স্বাদ একই রকম অনুভূতি তৈরি করে মস্তিষ্কে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
15 জুন 2015 "প্রেম-ভালোবাসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন আরিফুল (6,224 পয়েন্ট)

293,251 টি প্রশ্ন

379,727 টি উত্তর

114,791 টি মন্তব্য

160,922 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...