বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
812 জন দেখেছেন
"পশুপাখি" বিভাগে করেছেন (10,983 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (677 পয়েন্ট)
সাপ মূলত মাটিতে বসবাসকারী প্রাণী হলেও কিছু সাপ আছে যারা উড়তে পারে। আর কিভাবে তারা এ কাজটি করে সেটাই ছিল এতদিন ধরে প্রশ্ন। দক্ষিণ-পূর্ব এশিয়ার রেইনফরেস্টে এক প্রজাতির সাপ দেখা যায়, যারা বাতাসে ভেসে এক গাছ থেকে আরেক গাছে উড়ে যায়। বিজ্ঞানীরা বলছেন, বাতাসে ভেসে থাকার জন্য এ সাপগুলো নিজেদের দেহে কিছু অস্থায়ী পরিবর্তন নিয়ে আসতে সক্ষম। আর এ পরিবর্তনের ফলে তাদের দেহে এক ধরণের এরো-ডিন্যামিক ফোর্স তৈরি হয়। এ সংক্রান্ত গবেষণা সম্প্রতি Experimental Biologyতে প্রকাশিত হয়েছে।

আমেরিকার Virginia Tech এর গবেষক ও অধ্যাপক জেক সোচা বলেন, মাটিতে থাকা অবস্থায় এ সাপগুলোকে দেখতে আর ১০ টা সাধারণ সাপের মতোই মনে হয়। কিন্তু ওড়ার আগ মূহুর্তে এরা একেবারেই ভিন্ন। Chrysopelea গণের অন্তর্ভুক্ত এই সাপগুলোর দেহ ওড়ার পূর্ব মূহুর্তে মাথা থেকে লেজ পর্যন্ত একদম সোজা হয়ে যায়। এর পাঁজড়ের হাড়গুলো প্রথমে মাথা ও পরে মেরুদন্ড বরাবর ঘুরতে থাকে। এর ফলে স্বাভাবিকের তুলনায় এর দৈর্ঘ্য হয়ে যায় দ্বিগুন। এর ফলে এরা সহজেই বাতসে ভেসে থাকতে পারে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
18 নভেম্বর "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md:Tuhin (773 পয়েন্ট)
5 টি উত্তর
02 জুলাই 2018 "পশুপাখি" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sd Nahidur Islam (11 পয়েন্ট)
1 উত্তর
18 নভেম্বর "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md:Tuhin (773 পয়েন্ট)
1 উত্তর
18 নভেম্বর "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Md:Tuhin (773 পয়েন্ট)
0 টি উত্তর
27 সেপ্টেম্বর "বাংলা দ্বিতীয় পত্র" বিভাগে জিজ্ঞাসা করেছেন Sir.Hashem (45 পয়েন্ট)

357,626 টি প্রশ্ন

452,513 টি উত্তর

141,757 টি মন্তব্য

189,577 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...