বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
204 জন দেখেছেন
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (10,983 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (677 পয়েন্ট)
একটা কথা আছে অতিরিক্ত কোন কিছুই ভালো নয়। আমাদের অনেকেরই অভ্যাস আছে দেরিতে ঘুম থেকে ওঠার আর রাতে দেরিতে ঘুমাতে যাবার। গবেষকরা দেখতে পেয়েছেন, দেরি করে ঘুম থেকে উঠার কারণে মানুষের দেহের উপর নেতিবাচক প্রভাব পড়ে। এর মাঝে একটি হচ্ছে বিষণ্ণতা। যারা অনেক বেশি ঘুমান তাদের মাঝে হতাশা ও বিষণ্ণতার মতো সমস্যাগুলো অনেক বেশি কাজ করে।

এ সংক্রান্ত দুটি গবেষণা পরিচালিত হয়েছে। একটি ছিল প্রাপ্তবয়স্ক যমজদের উপর, আরেকটি ছিল টিনেজারদের উপর। গবেষকরা এটা দেখতে চেষ্টা করেন, ঘুমের পরিমাণ মানুষের বিষণ্ণতা নিয়ন্ত্রণকারী জিনকে কিভাবে প্রভাবিত করে। এ সংক্রান্ত গবেষণাপত্র Sleep নামে একটি গবেষণা জার্নালে প্রকাশিত হয়। যমজদের উপর পরিচালিত গবেষণাতে দেখা যায়, অতিরিক্ত ঘুমের কারণে তাদের দেহে অন্যান্য শারীরিক সমস্যার সাথে সাথে বেড়ে গিয়েছে বিষণ্ণতার মাত্রাও। তাই গবেষকদের পরামর্শ হচ্ছে, বিষণ্ণতামুক্ত থাকার জন্য পরিমিত ঘুমের কোনো বিকল্প নেই।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

359,848 টি প্রশ্ন

455,033 টি উত্তর

142,464 টি মন্তব্য

190,292 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...