বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
357 জন দেখেছেন
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (10,983 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (677 পয়েন্ট)

ঘুমানোর জন্য শোয়ার ধরন, বিছানা এবং এছাড়া আরও অনেক কিছুই আছে যা আমাদের জন্য ডেকে আনতে পারে মারাত্মক রোগ। সেজন্য আমাদের জানতে হবে স্বাস্থ্যসম্মত ঘুমাতে হলে আমাদের কি কি করা দরকার। এবং কিভাবে ঘুমালে আমাদের শরীর থাকবে সুস্থ।

শক্ত ধরণের ম্যাট্রেস ব্যবহার করুন

নরম বিছানার ম্যাট্রেস শোবার জন্য যতই আরামদায়ক হোক না কেন স্বাস্থ্যের জন্য ভালো নয়। কারণ নিয়মিত নরম ম্যাট্রেসে শোয়া মেরুদণ্ডের জন্য অত্যন্ত ক্ষতিকর। একটু শক্ত ধরণের ম্যাট্রেস ব্যবহার করুন। এতে আপনার মেরুদণ্ড সোজা থাকবে এবং মেরুদণ্ড ব্যথায় আক্রান্ত হবেন না।

উঁচু বালিশ ব্যবহার করবেন না

বালিশ নির্বাচনে অবশ্যই সতর্ক থাকবেন। বেশি উঁচু বালিশে মাথা রেখে ঘুমালে পিঠ, ঘাড় এবং মেরুদণ্ডের অনেক ক্ষতি হয়। এমন বালিশ নির্বাচন করুন যাতে আপনার পুরো শরীর সমতলে থাকে। এতে পুরো দেহে রক্তসঞ্চালন ঠিক থাকবে এবং মেরুদণ্ড ব্যথায় আক্রান্ত হবেন না।

একদিকে কাঁত হয়ে ঘুমাবেন

ঘুমানোর জন্য যেকোনো একদিকে কাঁত হয়ে ঘুমানো সব চাইতে ভালো। আপনার সুবিধা অনুযায়ী ডান বা বামে কাঁত হয়ে ঘুমান। এতে দেহের অভ্যন্তরীণ অঙ্গপ্রত্যঙ্গ ঠিক থাকবে। যদি নিতান্তই কাঁত হয়ে না ঘুমাতে পারেন তবে চিত হয়ে ঘুমান। তবে চিত হয়ে ঘুমালে হাঁটুর নিচে একটি বালিশ দিয়ে উঁচু করে নিন।

উপুড় হয়ে ঘুমাবেন না

উপুড় হয়ে ঘুমালে ঘাড় বাঁকা করে রাখতে হয় যা মেরুদণ্ডের মারাত্মক ক্ষতি করে। এছাড়াও পেটে চাপ পরে বলে হজম প্রক্রিয়াও বাধাগস্থ হয়। সুতরাং উপুড় হয়ে ঘুমাবেন না।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
30 এপ্রিল "নিত্য ঝুট ঝামেলা" বিভাগে জিজ্ঞাসা করেছেন শিহাবুল হাসান শাহিন (142 পয়েন্ট)
1 উত্তর

360,001 টি প্রশ্ন

455,177 টি উত্তর

142,533 টি মন্তব্য

190,335 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...