বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
1,737 জন দেখেছেন
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (10,983 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (216 পয়েন্ট)

একজন নারীর জীবনে পূর্ণতা এনে দেয় তার গর্ভজাত সন্তান। আর সেই নারীত্বের প্রতীক সন্তানকে অকালে হারালে তা যে কী পরিমাণ কষ্টকর, তা ভুক্তভোগী ছাড়া অন্য কেউ অনুধাবনই করতে পারে না। অকালে গর্ভপাত বা মিসক্যারিজ যাদের হয়েছে তাদের দুবির্ষহ যন্ত্রণার কথা বলাই বাহুল্য। গর্ভপাত বা মিসক্যারিজের পেছনে থাকতে পারে নানা কারণ। এমনকি কিছু খাবারও হতে পারে এর পেছনে দায়ী। হ্যাঁ, তালিকায় আছে সবজিও। তাই চিনে নিন এমন কিছু খাবার এবং হোন সতর্ক।

বেগুন

বেগুন আপনার পছন্দের সবজি হতেই পারে। আর সবজিটি আয়রনের অন্যতম একটি উত্‍স। কিন্তু বিশেষজ্ঞরা বলেন, বেগুন এমন একটি সবজি যা মিসক্যারেজের জন্য একটি ঝুঁকিপূর্ণ কারণ হতে পারে।

পুঁইশাক

পুঁইশাকে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন কে এবং আয়রন। কিন্তু আপনি যদি আপনার গর্ভকালীন অবস্থায় নিয়মিত খাদ্যতালিকায় এই সবজিটি রাখেন, তাহলে তা গর্ভপাতের কারণ হয়ে দাঁড়াতে পারে। আর যদি খেতেই চান তাহলে মাসে একবারের বেশি নয়। সবচেয়ে ভালো হয় পুঁইশাক এড়িয়ে চলতে পারলে।

ব্রকোলি

তালিকায় ব্রকোলির নাম দেখে চমকে গেলেন? ব্রকোলিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। এই অতিরিক্ত ভিটামিন সি গর্ভের শিশুর জন্য খুব একটা উপকারী নয়। বিশেষ করে গর্ভধারণের প্রথম তিনমাসে এটি যদি আপনি আপনার প্রতিদিনের খাদ্যতালিকায় রাখেন, তাহলে হতে পারেন গর্ভপাতের শিকার।

ফুলকপি

ফুলকপিও একই কারণে গর্ভবতী মায়ের জন্য ঝুঁকিপূর্ণ। কারণ এতেও রয়েছে উচ্চ মাত্রার ভিটামিন সি যা গর্ভের শিশুর জন্য ক্ষতিকারক। তবে অনেকেই বলেন যে গর্ভকালীন ফুলকপি খাওয়া ভালো। তবে আধুনিক চিকিত্‍সাবিজ্ঞান তা সমর্থন করে না।

বীট

বীটে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন কে এবং আয়রন, যা খাওয়া গর্ভবতী মায়েদের জন্য ঠিক নয়। তাছাড়া বীট গরমজাতীয় সবজি, যা গর্ভকালে অভ্যন্তরীণ রক্তক্ষরণের কারণ হতে পারে। তাই নিজের এবং অনাগত সন্তানের খাতিরে বীট এড়িয়ে চলুন।

ক্যাপসিকাম

আজকাল প্রায় সব খাবারেই ক্যাপসিকাম দেয়া থাকে। একদিক থেকে ভাবলে সবুজ ক্যাপসিকাম স্বাস্থ্যের জন্য ভালোই। তবে এটি প্রতিদিনের খাদ্যতালিকায় নিয়মিত রাখা গর্ভবতী মায়েদের জন্য ঝুঁকিপূর্ণ।

মরিচ

গর্ভকালীন ঝাল ও গরম খাবার যতটা এড়িয়ে চলা যায় ততটাই ভালো। অতিরিক্ত মরিচ খেলে যেমন সময়ের আগেই প্রসব হতে পারে, তেমনি হতে পারে গর্ভপাতও।

তথ্যসূত্র: www.boldsky.com

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
12 অক্টোবর "স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল
1 উত্তর
25 ফেব্রুয়ারি 2015 "প্রেম-ভালোবাসা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Feroza (249 পয়েন্ট)
1 উত্তর

359,848 টি প্রশ্ন

455,033 টি উত্তর

142,464 টি মন্তব্য

190,292 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...