বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
212 জন দেখেছেন
"রান্না" বিভাগে করেছেন (10,983 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (216 পয়েন্ট)

ননস্টিক প্যান ব্যবহার না করলে খাবার পুড়ে প্যানের সাথে লেগে যাওয়াটা স্বাভাবিক। কিন্তু এ ঝামেলা এড়াতে ননস্টিক প্যান ব্যবহার করাটা তেমন সুবিধের না, কারণ সেক্ষেত্রে ক্যান্সারের ঝুঁকি বাড়তে থাকে। এক্ষেত্রে কি করবেন? আপনার ব্যবহারের স্টিলের কড়াইটাতেই রান্না করতে শিখুন যাতে খাবার না পোড়ে। সবচাইতে গুরুত্বপূর্ণ ব্যাপার হলো প্যানের তাপমাত্রা।

ননস্টিক ছাড়া অন্য কোন প্যানে রান্না করতে গেলে আগে তা সঠিক তাপমাত্রা পর্যন্ত গরম করে নিতে হবে। মোটামুটি ৩২০ ডিগ্রি ফারেনহাইট পর্যন্ত গেলে সে তাপমাত্রায় খাবার পুড়ে লেগে যাবে না। কি করে বুঝবেন কড়াই যথেষ্ট গরম। পাকা রাঁধুনিদের তা বলে দিতে হয় না। কিন্তু আনাড়িরা ছোট্ট একটি কৌশল অবলম্বন করতে পারেন। এক ফোঁটা পানি নিয়ে কড়াইতে ফেলে দিন। যদি পানির ফোঁটা যেমন ছিলো তেমনই থাকে তার মানে কড়াই বেশী শীতল। পানি ফুটে উবে গেলে তার মানেও কড়াই বেশী শীতল। কিন্তু যদি দেখেন পানির ফোঁটাটি ফুটছে এবং কড়াইয়ের ওপরে এক জায়গা থেকে আরেক জায়গায় ছুটছে তার মানে কড়াই যথেষ্ট গরম হয়ে গেছে। এ অবস্থায় রান্না শুরু করলে খাবার পুড়ে কড়াইয়ের তলায় লেগে যাবার চিন্তা থাকবে না। ব্যাপারটি আপনার আয়ত্তে এসে যাবে কিছুটা প্র্যাকটিস করলেই।

(মূল: Julie R. Thomson, Huffington Post)

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
14 এপ্রিল 2016 "নিত্য ঝুট ঝামেলা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Ruhani Haque (46 পয়েন্ট)
1 উত্তর

359,848 টি প্রশ্ন

455,033 টি উত্তর

142,464 টি মন্তব্য

190,292 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...