247 জন দেখেছেন
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (6,503 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (188 পয়েন্ট)

অনেক সময়ই দেখা যায়, আমরা চমৎকার একটি ঘুম থেকে উঠে আসা করি শরীর ঝরঝরে লাগবে। অথচ লম্বা সময় ঘুমিয়েও শরীর ম্যাজম্যাজ করতে থাকে। এর কারণ কি? এর পেছনে বেশ কিছু কারণ থাকতে পারে। এর একটি কারণ হতে পারে “স্লিপ ইনারশিয়া” বা ঘুম জড়তা।

আমরা যখন ঘুমাই তখন REM, non-REM এবং SWS নামের পর্যায়গুলোর মধ্য দিয়ে যায় আমাদের মস্তিষ্ক। ঘুমিয়ে থাকলেও REM অবস্থায় আমাদের মস্তিষ্ক থাকে বেশ সক্রিয় আর non-REM পর্যায়ে থাকে একটু কম সক্রিয়। সকালে আমরা সাধারণত non-REM পর্যায় থেকে জেগে উঠি। আমাদের মস্তিষ্ক যেহেতু কিছুটা সক্রিয়ই থাকে, তাই জেগে উঠতে বেশি কষ্ট হয় না।

কিন্তু আমরা যদি কোনো কারণে SWS ঘুম থেকে উঠি, তবে আমাদের মেটাবলিক অ্যাক্টিভিটি কম থাকে, তবে আমাদের ঘুম-ঘুম ভাব সহজে কাটতে চায় না। স্লিপ ইনারশিয়া হলো সে সময়টা, আমাদের ঘুম ঘুম ভাব কাটতে যে সময়টা লাগে। এই সময়টা এক ঘন্টা থেকে চার ঘন্টা পর্যন্ত লাগতে পারে।

এ ছাড়াও ঘুম সংক্রান্ত কিছু শারীরিক জটিলতা এই ঘুম ঘুম আলস্যের জন্য দায়ী হতে পারে। স্লিপ অ্যাপনিয়া থেকে শুরু করে পিরিয়ডিক লিম্ব মুভমেন্ট ডিজঅর্ডার হতে পারে এর কারণ। এসব জটিলতা ঘুম কমিয়ে দেওয়া থেকে এমন ঘুম ঘুম জড়তার জন্য দায়ী হতে পারে।

আর সব শেষে ভেবে দেখুন আপনার বিছানার পাশে বা পায়ের কাছে কুণ্ডলী হয়ে ঘুমিয়ে থাকা কুকুর বা বেড়ালটি এর জন্য দায়ী কি না। তারা সারা রাত টানা ঘুমায় না। আর ভোর ৫টার দিকে তারা খাবার বা টয়লেটের জন্য আপনার ঘুম ভাঙ্গিয়ে দিতে পারে। এসব কারণে রাত্রে যতই ঘুমান না কেন আপনার সকালে উঠতে কষ্ট হতেই পারে।

মূল: Alena Hall, Huffington Post

টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
23 মার্চ "ব্যায়াম" বিভাগে জিজ্ঞাসা করেছেন avijit sarkar (9 পয়েন্ট)

289,192 টি প্রশ্ন

374,732 টি উত্তর

113,349 টি মন্তব্য

157,712 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...