88 জন দেখেছেন
"খাদ্য ও পানীয়" বিভাগে করেছেন (6,242 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (5,273 পয়েন্ট)
চীনাবাদাম সাধারণত আমরা বাদাম ভাজা হিসেবে খাই। তাছাড়া বিভিন্ন পদের খাবারেও বাদাম ব্যবহার করা হয়, কিন্তু স্বল্পমূল্যের এই খাবারটি যে পৃথিবীর অন্যতম স্বাস্থ্যকর খাবার তা অনেকেরই অজানা।

খনিজ পদার্থ: চীনাবাদামে রয়েছে খনিজ কিছু.পটাসিয়াম, ম্যাঙ্গানিজ, তামা, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, আয়রন, সেলেনিয়াম এবং দস্তা, এই মিনারেল বা খনিজ বিভিন্ন শরীরের ফাংশন মধ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে. বাদামে রয়েছে অসাধারণ কিছু ক্ষমতা। নিন্ম সংক্ষেপে আলোচনা করা হল।

ঝুঁকিপূর্ণ গর্ভকালীন সময়ে: ঝুঁকিপূর্ণ গর্ভকালীন সময় বা ১-৩ মাস। গর্ভবতী মহিলাদের প্রতিদিন ৪০০ মি:গ্রাম বাদাম খেতে হবে, কেননা বাদামে রয়েছে প্রচুর পরিমান ফলিক আসিড থাকে যা ৭০% গর্ভাবস্থা সুরক্ষীত রাখে, ব্লাড সুগার ও কোলেস্টেরল নিয়ন্ত্রণ করে: বাদামে রয়েছেএমন উপাদান যা রক্তে শর্করা বা সুগার এবং কোলেস্টেরল পরিমিত মাত্রায় রাখে, সপ্তাহে অন্তত ১ কাপের ৪ ভাগের ১ ভাগ বাদাম খেতে হবে, স্মৃতিশক্তি বৃদ্ধিতে : বাদামে রেয়েছে ভিটামিন বি ৩ যা স্মৃতিশক্তি বৃদ্ধিতে অত্যন্ত কার্যকর, তাই চীনাবাদামকে মস্তিকের উত্তম খাবার হিসাবে গণ্য করা হয় পিত্তাসয়ে পাথর প্রতিরোধক : চীনাবাদাম পিত্তাসয়ে পাথর প্রতিরোধ সাহায্য করতে পারে, ২০ বছরের গবেষণায় পাওয়া যায় সপ্তাহে বাদাম বা চিনাবাদাম ১ আউন্স খেলে ২৫% পিত্তাসয়ে পাথর হওয়ার ঝুঁকি কমে যায় ,
হৃদরোগের ঝুঁকি কমে যায় অনেক গবেষনা দেখা যায় নিয়মিত বাদাম খেলে হৃদরোগে ঝুঁকি কমে, চীনাবাদামে আছে ওলিক অ্যাসিড এবং অ্যান্টিঅক্সিডেন্টসমূহের যা কার্ডিওভাসকুলার এবং করোনারি সুস্থ রাখে, আপনার হৃদরোগে ঝুঁকি কমাতে সহায়ক, ক্যান্সার প্রতিরোধে : কোলন ক্যান্সার প্রতিরোধে বাদাম খুবই কার্যকর, বাদাম টিউমার থেকে ক্যান্সারে পরিণত হতে বাধা দেয়, গবেষণায় দেখা গেছে সপ্তাহে অন্তত ২০টি বাদাম খেলে ৫৮% মহিলা ও ২৭% পুরুষের কোলন ক্যান্সার হওয়ার সম্ভাবনা কমে।

ত্বকের যত্ন: খসখসে চামড়া এবং বিভিন্ন চর্ম রোগে বাদাম খুবই উপাদেয়, ত্বকে moisturizes ও লাবন্যতা ধরে রাখতে সাহায্য করে।

চুলের যত্ন: বাদামে রয়েছে ফ্যাটি অ্যাসিড ও ভিটামিন চুলের গোড়া ও দুর্বল চুলকে মজবুত করে।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
06 এপ্রিল 2014 "কৃষিবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন salehahmed (labib) (10,662 পয়েন্ট)

288,089 টি প্রশ্ন

373,379 টি উত্তর

112,900 টি মন্তব্য

156,760 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...