1,248 জন দেখেছেন
"কম্পিউটার" বিভাগে করেছেন (11 পয়েন্ট)
bumped করেছেন

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (1,267 পয়েন্ট)

১. কি-বোর্ডের লে-আউট মুখস্থ করে নিনঃ
দ্রুত টাইপ করার প্রথম শর্ত কিবোর্ডের কোথায় কোন ‘কি’ আছে তা জানা। তাই প্রথম দিকে বেশ কিছুটা সময় হাতে রাখুন কি বোর্ডের লে-আউট মুখস্থ করার জন্য।

২. বসার সঠিক ভঙ্গি এবং আঙ্গুলের অবস্থা জেনে নিনঃ


কম্পিউটারে টাইপ করতে বসার সময় মেরুদণ্ড সোজা রেখে বসুন, এবং দুহাত রাখুন কি বোর্ডের উপর। এতে টাইপ করতে সুবিধা হবে। এছাড়া হাতের আঙ্গুল কিভাবে রাখবেন তা জেনে নিন। নিচের ছবিটি এ ব্যাপারে আপনাকে সাহায্য করবে।

৩. শুরু করুন ধীরে ধীরেঃ
টাইপিং স্পিড (Typing speed) দ্রুত বা একদিনে হয়ে যাবে না, এর পেছনে যথেষ্ট সময় এবং শ্রম দিতে হবে। প্রথম দিন থেকেই দ্রুত টাইপ করার ইচ্ছা পরিত্যাগ করুন।
কি বোর্ডের দিকে না তাকিয়ে টাইপ করার চেষ্টা করুন। এতে করে আপনার আঙ্গুলগুলো নিজ থেকে ধীরে ধীরে কি-পজিশন শিখে নিবে।
টাইপিং স্পিড হিসাব করা হয় WPM (words per minute)। বিভিন্ন ওয়েব সাইট রয়েছে যারা আপনার টাইপিং স্পিড (typing speed test) জানিয়ে দিবে। এ ধরণের কোন ওয়েব সাইট বুকমার্ক করে রাখুন, এবং প্রতিদিনের ফলাফল দেখুন। এটি আপনাকে উৎসাহ যোগাবে।

৪. প্রতিদিন অনুশীলন করুনঃ
দ্রুত টাইপিং শেখার জন্য প্রতিদিন অনুশীলনের (Typing Practice) কোন বিকল্প নেই। সামনে রাখুন কোন ম্যাগাজিন বা পত্রিকা এবং তা থেকে দেখে টাইপ করতে থাকুন। এছাড়াও বিভিন্ন অডিও বুক বা ইউটিউব থেকে ভিডিও ডাউনলোড করে নিতে পারেন। এর পর অডিও বা ভিডিওতে যা শুনছেন তা সাথে সাথে টাইপ করার চেষ্টা করুন।

৫. টাইপিং শেখার জন্য সফটওয়্যার এর সাহায্য নিন (Use typing software):
টাইপিং শেখার জন্য বর্তমানে প্রচুর সফটওয়্যার রয়েছে যার মাধ্যমে আপনি বাড়িয়ে তুলতে পারবেন আপনার স্পিড। এ সব সফটওয়্যার বিভিন্ন গেমস (typing games) এর মাধ্যমে দ্রুত টাইপিং শিখতে সাহায্য করে। তবে শুধু মাত্র সফটওয়্যারের উপর নির্ভরশীল হয়ে পড়লে দ্রুত টাইপ শেখা যাবে না। তাই এর পাশাপাশি খবরের কাগজ বা বই থেকে দেখে টাইপের অভ্যাস করুন। এখানে কিছু ফ্রি সফটওয়্যারের লিংক আপনাদের সুবিধার জন্য দিয়ে দেয়া হল যা আপনার টাইপিং স্পিড বাড়িয়ে তুলতে সাহায্য করবে।

কমেন্টের মাধ্যমে জানাতে অনুরোধ করছিঃ
দ্রুত টাইপিং (typing faster) নিয়ে আপনার অভিজ্ঞতা, কিভাবে আপনি নিজের টাইপিং স্পিড (typing speed) বাড়িয়েছেন।

করেছেন (10 পয়েন্ট)
লেআউট মুখস্ত করা লাগে না ...... শুধু অনুশীলন করলেই চলবে .........
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

0 টি উত্তর
12 জানুয়ারি "কম্পিউটার" বিভাগে জিজ্ঞাসা করেছেন তানভীর অনিক (9 পয়েন্ট)
0 টি উত্তর
02 ডিসেম্বর 2018 "অ্যান্ড্রয়েড" বিভাগে জিজ্ঞাসা করেছেন Saimur Rahman (8 পয়েন্ট)

276,404 টি প্রশ্ন

359,934 টি উত্তর

107,461 টি মন্তব্য

147,914 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...