বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
83 জন দেখেছেন
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (18 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (112 পয়েন্ট)

আসলে টাক সমস্যায় কেবল আপনি-আমি ভুগছি না। কেবল মাত্র মার্কিন যুক্তরাষ্ট্রেই প্রতি বছর ৮০ মিলিয়ন মানুষ চুল পড়া সমস্যায় নতুনভাবে যুক্ত হচ্ছে। এ সমস্যা মোকাবিলায় ক্যালফনিয়ার স্যানফোর্ড-ব্রুনহ্যাম মেডিক্যাল রিসার্স সেন্টারের বিজ্ঞানীরা নতুন করে আশার কথা শুনিয়েছেন।

বিজ্ঞানীরা মানুষের ত্বকের স্টেম সেল থেকে ইঁদুরের দেহে নতুনভাবে চুল উৎপন্ন করতে সক্ষম হয়েছেন। বতর্মানে টাক মাথায় চুল গজাতে মাথার যে অংশে চুল নেই সে অংশে মাথারই অপর অংশ থেকে হেয়ার ফলিসেল রিপ্লেস করা হয়। এতে প্রধান সমস্যা হল পুরো ব্যবস্থাই হেয়ার ফলিসেল প্রাপ্যতার উপর নির্ভর করে।বিজ্ঞানীরা দাবি করেছেন বর্তমান গবেষনার ফলে টাক সমস্যা সমাধানের জন্য এখন আর হেয়ার ফলিসেলের প্রাপ্যতার উপর নির্ভর করতে হবে না। বরং রোগীর নিজ দেহের ত্বকের কোষ থেকেই করা যাবে টাক সমস্যার সমাধান। দেহ ত্বক আর মাথার ত্বকের হেয়ার ফলিসেলের ভিন্নতার দরুণ এতদিন ত্বকের হেয়ার ফলিসেল মাথায় প্রতিস্থাপন করা যেত না। বিজ্ঞানীদের বর্তমান গবেষণার ফলাফল অন্তত তাত্ত্বিকভাবে সম্পূর্ণ টেকো মাথার মানুষদের মাথায় ত্বকের স্টেম সেল ব্যবহার করে চুল উৎপন্ন করতে সক্ষম হবে।

তবে ইঁদুরের শরীরে স্টেম সেল বসিয়ে তা থেকে চুল উৎপন্ন করা বিজ্ঞানীদের তত্ত্বকে প্রতিষ্ঠিত করলেও বাস্তব ক্ষেত্রে মানবদেহে তা প্রতিষ্ঠার জন্য বিজ্ঞানীদের এখনও অনেক দূর যেতে হবে।

তথ্যসূত্র : huffingtonpost.com

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
02 এপ্রিল 2014 "কম্পিউটার" বিভাগে জিজ্ঞাসা করেছেন paul (2 পয়েন্ট)
2 টি উত্তর
30 ডিসেম্বর 2013 "প্রাণীবিজ্ঞান" বিভাগে জিজ্ঞাসা করেছেন sheikh (9 পয়েন্ট)
2 টি উত্তর
20 অক্টোবর 2018 "রূপচর্চা" বিভাগে জিজ্ঞাসা করেছেন Anik mahmud2404 (8 পয়েন্ট)

293,727 টি প্রশ্ন

380,252 টি উত্তর

114,930 টি মন্তব্য

161,238 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...