182 জন দেখেছেন
"ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স" বিভাগে করেছেন (6,242 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (31 পয়েন্ট)

একটি প্রোগ্রাম ট্রান্সফার করতে পিএলসিকে অবশ্যই স্টপ মুডে রাখতে হয়। এটি করতে পিএলসির সিপিইউর মধ্যে একটি কী সুইচ আছে যা স্টপ পজিশনে রাখতে হবে। এই কাজটি সফটওয়্যার এর মাধ্যমেও করা যায়, যদি পিএলসি রান অবস্থায় থাকে। এই অবস্থায় রিমোট অপশন কাজ করে থাকে। পিএলসি রান অবস্থায় প্রোগ্রাম ট্রান্সফার অথবা ডাউনলোড এর চেষ্টা করা হলে তা দ্রুত নিজেই স্টপ মোডে চলে যাবে এবং প্রোগ্রাম ডাউনলোড করার পর রিমোট অপশনের মাধ্যমে পিএলসিকে স্টার্ট করবে। ট্রান্সফার করার জন্য নিচের স্টেপগুলি ফলো করুন।

১) Online মেনুতে Write to PLC সিলেক্ট করুন।

২) সিলেক্ট Param + Prog.

৩) Execute এ ক্লিক করুন।

প্রোগ্রেস বারে প্রোগ্রাম ডাউনলোড প্রোসেস দেখাবে, এবং ডাউনলোড শেষ হলে একটি পপ আপ ডায়লগ বক্সে ডাউনলোড শেষ হয়েছে দেখাবে। এখন OK চাপুন। পিএলসিকে রান মুডে সুইচ করুন।

অনলাইন মেনুতে আরও দুটি অপশন রয়েছে, Read from PLC এবং Verify.

"Read from PLC" এটি দ্বারা জিএক্স ডেভেলপার এর মাধ্যমে পিএলসি হতে প্রোগ্রাম আপলোড করা যায় এবং তা দেখা যায়। এটি ব্যাবহার করে পিএলসির প্রোগ্রামকে পরিবর্তন করা সম্ভব। কিভাবে তা নিচে দেখুন।

৪) Read from PLC সিলেক্ট করুন।

৫) Param + Prog সিলেক্ট করুন।

৬) Execute এ ক্লিক করুন।

৭) সব ঠিক থাকলে একটি পপ আপ বক্স আসবে, তখন OK চাপুন।

"Verify" এটি দ্বারা পিএলসি তার নিজস্ব প্রোগ্রামের সাথে ডিসপ্লে প্রোগ্রামের তুলনা করে থাকে। এটি বিশেষত ব্যাবহার হয়ে থাকে, যদি কারো দ্বারা কর্মক্ষেত্রে প্রোগ্রামের কোন পরিবর্তন হয়েছে সন্দেহ করা হয়। তাছারাও যদি প্রোগ্রামার দ্বারা কাজের সময় ভুলবশত কোন পরিবর্তন হয়ে থাকে, তবে এটি দ্বারা প্রোগ্রামকে পূর্বের অবস্থায় ফিরিয়ে নেয়া সম্ভব। কিভাবে করবেন তা দেখুন।

৮) Verify with PLC সিলেক্ট করুন।

৯) Param + Prog সিলেক্ট করুন।

১০) Execute এ ক্লিক করুন।

১১) ভেরিফাই স্ক্রিনটি বন্ধ করার জন্য ডানদিকে উপরের X এ চাপুন।

জিএক্স ডেভেলোপার আপনাকে প্রোগ্রাম তুলনা করে পরিবর্তনশীল পার্থক্যের একটি লিস্ট দেখাবে।

বিদ্রঃ যদি প্রোগ্রামের শেষে END স্টেটমেন্ট লেখা না হয় তবে ডাউনলোড হতে আনলিমিটেড সময় বা ইরর দেখাতে পারে। তাই এই স্টেটমেন্ট খুবিই গুরুত্বপূর্ণ। পিসির সাথে পিএলসির সঠিক কমুনিকেশন থাকতে হবে। এবং তা অবশ্যই ডাটা ক্যেবলের মাধ্যমে। ভুল সংযোগে কমুনিকেশন ইরর দেখাবে।

টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
11 ফেব্রুয়ারি 2015 "ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স" বিভাগে জিজ্ঞাসা করেছেন আরিফুল (6,242 পয়েন্ট)
1 উত্তর
11 ফেব্রুয়ারি 2015 "ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স" বিভাগে জিজ্ঞাসা করেছেন আরিফুল (6,242 পয়েন্ট)

288,167 টি প্রশ্ন

373,447 টি উত্তর

112,930 টি মন্তব্য

156,803 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...