330 জন দেখেছেন
"ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স" বিভাগে করেছেন (6,503 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (31 পয়েন্ট)

পিএলসি ইন্সট্রাকশনের ধরনঃ

একটি পিএলসির জন্য একটি প্রোগ্রাম লিখতে, পিএলসি ইন্সট্রাকশন সেট আপ করার জন্য বিভিন্ন নির্দেশাবলীর সাথে পরিচিত হওয়া খুবিই প্রয়োজন। একটি সংক্ষিপ্ত চিত্র এখানে প্রদান করা হলো, আরো বিস্তারিত তথ্য পাবেন পি এল সি সংশ্লিস্ট পাঠ অনুসরণ করে। এখানে উল্লেখ্য যে পিএলসি এর টাইপ অনুযায়ী ইন্সট্রাকশন এর ভিন্নতা রয়েছে। শুরু থেকেই বলছি, মিতসুবিশি এফ এক্স সিরিজ অনুযায়ী এই পাঠ্যক্রম চলছে।

আজকের এই পাঠ শেষে আপনি যা জানতে পারবেনঃ-

√ 3 টি বিভিন্ন প্রকার নির্দেশাবলীর বর্ণনা।

√ সবচেয়ে সাধারণ মৌলিক নির্দেশাবলীর নাম।

√ নির্দেশাবলীর বিন্যাস এবং এরা কি করে তা জানা।

বেসিক প্রোগ্রাম নির্দেশাবলীঃ (Basic Program Instructions)

এই কেটাগরিতে 4 টি মৌলিক বিট ডিভাইস (X, Y, M, এবং S), টাইমার ডিভাইস, কাউন্টার ডিভাইস এবং অপারেশনের সাথে সম্পর্কযুক্ত থাকা ডিভাইস উল্লেখ করে। এর মধ্যে আরও রয়েছে সেট, রিসেট এবং পালস  ফাংশন। এই নির্দেশাবলী দ্বারা একটি প্রোগ্রামের 80 ~ 90 পারসেন্ট কাজ সম্পন্ন করা সম্ভব।

লেডার সেটআপ নির্দেশাবলীঃ(Step Ladder Instructions)

লেডার সেটআপ নির্দেশনা ব্যাবহার করা হয় স্টেপ লেডার প্রোগ্রামিং (STL) এ। এই প্রোগ্রামিং অনুরূপ SFC প্রোগ্রামিং এর মত, যা এটি একটি ফ্লো চার্ট আকারে দেখা যাবে। কিন্তু ফ্লো চার্ট ঊহ্য থাকবে এবং কোড প্রকৃতপক্ষে লেডার লজিকে রচিত হবে। লেডার লজিকে যখন প্রগ্রামিং করা হবে, তখন STL কন্টাক্ট একটি কমন নির্দেশনা যা একটি স্টেট সক্রিয় কিনা তা চেক করবে। S রিলেগুলি স্টেট ইন্ডিকেট করার জন্য ব্যাবহার করা হয়।

STL প্রোগ্রামিং সাধারণত এই ক্লাসে অন্তর্ভূক্ত না। যাইহোক, চমৎকার ব্যাখ্যা ও উদাহরণ পাওয়া যাবে FX3U প্রোগ্রামিং ম্যানুয়ালে।

ব্যবহারিক নির্দেশাবলীঃ(Applied Instructions)

এই নির্দেশাবলী হল FX লাইনের 'দক্ষ' নির্দেশাবলী। এই নির্দেশাবলী দ্বারা পিএলসির জটিল তথ্য সংক্রান্ত হেরফের, গাণিতিক অপারেশন, এবং যোগাযোগ করতে সক্ষম হবেন। সর্বাধিক নির্দেশাবলীর কাজ প্রয়োগ করা হয় 16 বিট বা 32 বিট ওয়ার্ড লেভেলে।

.........................................................................................................

যেহেতু বেসিক ইন্সট্রাকশন দিয়ে প্রোগ্রামের 80~90 পারসেন্ট লিখতে পারবেন সেহেতু এর ব্যাবহারবিধিও অনেক।

বেসিক নির্দেশাবলীঃ(Basic Instructions)

বেসিক নির্দেশাবলী হল বিট নিয়ন্ত্রণ নির্দেশাবলী। সাধারণত তারা 90% পর্যন্ত লেডার প্রোগ্রাম গঠন করে। এদের ইনপুট অবস্থা নিশ্চিত করার জন্য মেনিপুলেট আউটপুট, বিট সিফট এবং মাস্টার কন্ট্রোল নেস্টিং কন্টাক্ট গুলি ব্যবহার করা হয়।

সেম্বলঃ

পূর্বে এই সম্পর্কে কিছু ধারনা দিয়েছিলাম। এখন ডিটেইল দিচ্ছি।

নরমালি ওপেন কন্টাক্টঃ এই চিহ্ন সংযুক্ত হবে যখন ডিভাইস কর্মশক্তি পাবে। নির্দেশ মোডে, স্মৃতিসংক্রান্ত হয় LD, যা হয়ে থাকে LOAD এর জন্য। এই চিহ্ন 1 স্টেপ প্রোগ্রাম স্থান দখল করে।

নরমালি ক্লোজ কন্টাক্টঃ এই চিহ্ন সংযুক্ত হবে যখন ডিভাইস কর্মশক্তি পাবেনা। নির্দেশ মোডে, স্মৃতিসংক্রান্ত হয় LDI, যা হয়ে থাকে LOAD INVERSE এর জন্য। এই চিহ্ন 1 স্টেপ প্রোগ্রাম স্থান দখল করে।

কয়েল কন্ট্রোলঃ এই চিহ্ন সব সময় ডানদিকে ভারটিক্যাল লেডার রেইলের আগে প্রদর্শিত হবে। এটি তখন কর্মশক্তি পাবে যখন লজিকে আগে এটিকে সঞ্চালন করা হবে। যখন কর্মশক্তি প্রাপ্ত হয়, তখন একই আউটপুটের সাথে ঠিকানা সক্রিয় হয়ে ওঠে। নির্দেশ মোডে OUTPUT ACTIVATE এর জন্য স্মৃতিসংক্রান্ত হয় OUT. এই চিহ্ন সাধারণত 1 স্টেপ প্রোগ্রাম স্থান দখল করে, যদি না এটি টাইমার এবং কাউন্টারের নির্দেশাবলীর করনে 5 স্টেপ স্থান দখল করে থাকে।

ব্রাকেট কন্ট্রোলঃ এই চিহ্ন সাধারণত ডানদিকে ভারটিক্যাল লেডার রেইলের আগে প্রদর্শিত হয় যখন বিট নিয়ন্ত্রণ করা হয়। এই চিহ্ন সাধারণত ব্যবহার করা হয় ওয়ার্ড ডিভাইস কমান্ডের জন্য। কিন্তু কয়েকটি বিট ইন্সট্রাকশন ব্রাকেট চিহ্ন দিয়ে সঠিক ভাবে ব্যাবহার করা যায়। এটি তখন কর্মশক্তি পাবে যখন লজিকে আগে এটিকে সঞ্চালন করা হবে। এই চিহ্ন ব্যাবহৃত কমান্ডের উপর ভিত্তি করে প্রোগ্রমের একাধিক স্টেপ দখল করে।

ইনভার্টঃ এই চিহ্ন পূর্বের সমস্ত লজিক উল্টে দেয়। যদি লজিকটি ইনভার্ট পইন্টের পূর্বে সত্য (positive) হয়, তবে ইনভার্টের আউটপুট মিথ্যা (negative) হয়। এবং যদি লজিকটি মিথ্যা হয়, তবে ইনভার্টের আউটপুট সত্য হয়।

এটা খুবই গুরুত্বপূর্ণ যে পরবর্তী ধাপে যাওয়ার আগে উপরের ধারণাগুলি পরিস্কার হওয়া। এই চিহ্নগুলি প্রাথমিকভাবে ডিভাইসের নিজস্ব অ-সক্রিয় অবস্থা প্রকাশ করার জন্য ব্যাবহার করা হয়। তবে বিদ্যুৎ প্রবাহের মাধ্যমে অনুমোদিত হলে, ডিভাইসের মাধ্যমে সঞ্চালনপ্রাপ্ত হয়ে এর অবস্থা প্রকাশ করে।

উদাহরণস্বরূপ, একটি বাতির সুইচ বন্ধ অবস্থায় (অ-সক্রিয় অবস্থা), কোন কারেন্ট প্রবাহিত হয় না (যে পর্যন্ত অন না করা হবে)। এই অবস্থায় সুইচ অন করলে(সক্রিয় অবস্থা), ইলেক্ট্রিক্যালি কারেন্ট ফ্লো করবে এবং বাতিটি জ্বলে উঠবে। এ থেকে বুঝা যায় লাইট সুইচ হল নরমালি ওপেন কন্টাক্ট।

নরমালি ক্লোজ কন্টাক্ট হল সবসময় এর বিপরীত। সুইচ সক্রিয় না হওয়ার আগ পর্যন্ত কারেন্ট প্রবাহিত করতে থাকবে। একটি সাধারণ উদাহরণ হল একটি ই-স্টপ (ইমারজেন্সি স্টপ)। একজন অপারেটর ইমারজেন্সি সুইচে হিট না করার আগ পর্যন্ত কারেন্ট প্রবাহিত হতে থাকবে। সুইচে হিট করলে সুইচটি ডিস-কন্টাক্ট হবে এবং বিদ্যুৎ প্রবাহ বন্ধ হবে।

উদাহরনঃ নরমালি ওপেন এবং নরমালি ক্লোজ কন্টাক্ট।

চিত্র দুটির টাইমিং চার্ট লক্ষ্য করুন। ১ম চিত্রে, ইনপুট একটিভ না হলে আউটপুট একটিভ হয়না। ২য় চিত্রে, ইনপুট একটিভ না থাকলে অউটপুট একটিভ।

টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
11 ফেব্রুয়ারি 2015 "ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স" বিভাগে জিজ্ঞাসা করেছেন আরিফুল (6,503 পয়েন্ট)
1 উত্তর
1 উত্তর
11 ফেব্রুয়ারি 2015 "ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স" বিভাগে জিজ্ঞাসা করেছেন আরিফুল (6,503 পয়েন্ট)

289,192 টি প্রশ্ন

374,732 টি উত্তর

113,350 টি মন্তব্য

157,714 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...