142 জন দেখেছেন
"ইন্টারনেট" বিভাগে করেছেন (6,242 পয়েন্ট)

2 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (70 পয়েন্ট)
মূলত SQL injection এমন একটি injection পদ্ধতি, যা দিয়ে আপনি বীরপুরুষের মতো একটি কোন এপ্লিকেশন আঘাত হানতে পারবেন। মানে আপনি SQL injection দ্বারা যে কোন এপ্লিকেশনের দূর্বল জায়গায় আঘাত করতে পারবেন। আপনাদের জন্য একটা কথা হল যে, আপনারা যদি কখনও SQL injection দ্বারা কোন ওয়েবসাইটে এপ্লিকেশন হ্যাকিং করেন, তখন কখনওই তার ওয়েবসাই্টের কোনরূপ ক্ষতি করবেন না। আমি এই পর্যন্ত যা দেখেছি, আমাদের BCA এতে যারা বিভিন্ন ওয়েবসাইট হ্যাকিং করেন, তার কোন রূপ ক্ষতি ছাড়াই উক্ত সাইটের এডমিনদের নোটিশ করে দেয়, যাতে সে তার সাই্টের সিকিউরিটি তাড়াতাড়ি ঠিক করে। যাক, SQL injection দিয়ে দ্বারা সাধারণত সাইটে উক্ত এপ্লিকেশনে আক্রমণ করা হয়, যেখানে এপ্লিকেশনটি সিকিউরিটিতে দূর্বল। আর আপনারা যদি SQL injection সম্পর্কে আরও ভাল ভাবে জানতে চান, তাহলে নিচের লিংকে যান। SQL injection সম্পর্কে বিস্তারিত জানতে উইকিপিডিয়াতে যোগাযোগ করুন= http://en.wikipedia.org/wiki/SQL_injection
0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (121 পয়েন্ট)
SQL Injection হচ্ছে একধরনের আক্রমন প্রক্রিয়া যাতে ফায়ারওয়াল দিয়ে রক্ষিত ডাটাবেসের ডাটা সমূহে টার্গেট করা হয়। এটা ওয়েব নির্ভর যেকোন এ্যাপ্লিকেশনের প্যারামিটার পরিবর্তনের চেষ্টা করে যা এসকিউএল নির্ভর কোন সার্ভারথেকে ডাটা সংরক্ষন করতে ব্যবহৃত হয়।

সাধারনত, প্রথম পদক্ষেপে এটা কোন আক্রমন উপযোগী ওয়েব এ্যাপ্লিকেশন অরক্ষিত করে। এই এ্যাটাকটি ঐ ওয়েব এ্যাপ্লিকেশনটির দুর্বল কোডিং এবং ওয়েবসাইট এডমিনের সুযোগ গ্রহন করে।

একটি SQL Injection এর মাধ্যমে কোন আক্রমন উপযোগী ওয়েব সার্ভারকে আক্রমনের মাধ্যমে এর কর্তৃত্ব নেয় যাতে করে ঐ সার্ভার ডাটাবেসের যেকোন তথ্য পড়া, পরিবর্তন করা বা মুছে দেয়া যায়।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
10 ফেব্রুয়ারি 2015 "ইন্টারনেট" বিভাগে জিজ্ঞাসা করেছেন আরিফুল (6,242 পয়েন্ট)
0 টি উত্তর
24 অক্টোবর 2017 "সফটওয়্যার" বিভাগে জিজ্ঞাসা করেছেন অজ্ঞাতকুলশীল
1 উত্তর
21 সেপ্টেম্বর 2016 "তথ্য-প্রযুক্তি" বিভাগে জিজ্ঞাসা করেছেন রিফাত৮৩০ (4,080 পয়েন্ট)

287,997 টি প্রশ্ন

373,266 টি উত্তর

112,843 টি মন্তব্য

156,678 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...