বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
618 জন দেখেছেন
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (14 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (35 পয়েন্ট)
বয়সন্ধিকাল এমন একটা সময় যখন, যখন প্রতিটি ছেলে-মেয়ের মধ্যেই শারীরিক ও মানসিক পরিবর্তন হয়। এ সময় প্রজনন ও যৌন স্বাস্থ্য নিয়ে কিশোর-কিশোরীদের মধ্যে কিছু ভ্রান্ত ধারণা কাজ করে। তারা তাদের শারীরিক পরিবর্তনটাকে স্বাভাবিকভাবে নিতে পারে না। এক ধরনের ভয় আর আতঙ্ক কাজ করে তাদের মাঝে। তারা বুঝে উঠতে পারে তাদের সাথে কি হচ্ছে। তাই বয়সন্ধিকালের এই সময়টাতে কিশোর কিশোরীদের প্রয়োজন সুস্থ স্বাভাবিক যৌন শিক্ষা। সামাজিক বাধা-নিষেধের ভয়ে পরিবার থেকেও এসব বিষয়ে তাদের সঠিকভাবে কিছু জানানো হয় না। এতে করে তারা যৌন হয়রানিসহ বিভিন্ন ভুল ও অনৈতিক কাজে জড়িয়ে যায়।
বয়সন্ধিকালে হওয়া সমস্যার কারণ :

বাংলাদেশের বয়সন্ধিকালীন কিশোর-কিশোরীরা যেসকল সমস্যার সম্মুখীন হয় সেই সমস্যা সৃষ্টির অন্যতম কারণ বয়সন্ধিকাল সম্পর্কে সঠিক তথ্যের অভাব। বয়সন্ধিকালীন পরিবর্তন সংক্রান্ত সমস্যা মোকাবেলার হাতিয়ার হ’ল বয়সন্ধিকাল সম্পর্কে সঠিক বিজ্ঞান ভিত্তিক তথ্য। বয়সন্ধিকালীন শারীরিক, মানসিক অনুভূতিগত পরিবর্তন সম্পর্কে একটি শিশুকে বিজ্ঞান ভিত্তিক তথ্যের মাধ্যমে পূর্ব প্রস্তুতি প্রদানের লক্ষ্যে প্রদানকৃত শিক্ষাই বয়সন্ধিকালীন পরিবর্তন সংক্রান্ত শিক্ষা বা যৌনশিক্ষা। অর্থাৎ যৌনশিক্ষা হ’ল যৌনক্ষেত্রে শারিরীক, মানসিক ও আচারণগত বিষয়ে শ্রেণীকক্ষে পাঠদান। এই পাঠদান পুস্তক ও অন্যান্য প্রকাশনার মাধ্যমেও করা সম্ভব। এই শিক্ষা কখনও যৌনক্রিয়াকে উৎসাহিত করে না। বরং বয়সন্ধিকালে ছেলেমেয়েদের বিজ্ঞানসম্মতভাবে সঠিক ও সুষ্ঠু ধারণা দেয়।
যেভাবে বোঝানো উচিত :

বয়সন্ধিকালে এমনিতেই কিশোর কিশোরীরা বেশ ভয়ে থাকে। এসময়ে তাদেরকে এই বিষয়ে বোঝানোর ক্ষেত্রে মূখ্য ভূমিকা রাখতে পারেন তার মা। অথবা কিশোরীটির যদি কোনো বড় বোন থাকেন তাহলে তিনিও এই দায়িত্বটি পালন করতে পারেন। সবসময় মনে রাখবেন টিনএজ এর এই বয়সটা অনেক বেশি সেনসিটিভ। যেকোনো ছোট্ট ভুলেই জীবনের অনেক ক্ষতি হতে পারে। তাই অনেকটা সাবধানতার সাথে তাদেরকে বোঝানোর দায়িত্বটি পালন করতে হবে।

- প্রথমত তাকে বোঝান মানব জগতের এই বিচিত্র নিয়ম সম্পর্কে।

- যৌন বিষয়ক বিভিন্ন বিষয়ের বৈজ্ঞানিক ব্যাখ্যা দিন।

- বয়সন্ধিকাল সম্পর্কে সম্যক ধারণা দিন।

- এ সময়ে হওয়ার সম্ভাবনাময় ভুলগুলো সম্পর্কে অবগত করুন।

- ভালোভাবে বুঝিয়ে দিন যে এই সময়টাতে শরীরের পরিবর্তনটা একটা স্বাভাবিক প্রক্রিয়া। বিভিন্ন উদাহরণ বা বই পড়িয়ে বিষয়টির সত্যতা দেখিয়ে দিন।

- এছাড়া অপরিচ্ছন্নতার কারণে বিভিন্ন যৌনরোগ সম্পর্কেও অবগত করুন।

তথ্যসূত্র : টিনসোর্স

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
19 নভেম্বর 2015 "সাধারণ" বিভাগে জিজ্ঞাসা করেছেন Al Mamun Hasan (-36 পয়েন্ট)

293,251 টি প্রশ্ন

379,727 টি উত্তর

114,791 টি মন্তব্য

160,922 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...