বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
106 জন দেখেছেন
"পদার্থবিজ্ঞান" বিভাগে করেছেন (9 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (210 পয়েন্ট)
তাপ হলো শক্তির এমন এক রূপ যা সাধারণত শক্তির রূপান্তরের সময় অবমুক্ত হয়। শক্তির প্রধান দুই রূপ হলো বিভবশক্তি ও গতিশক্তি। বিভবশক্তির কারণ অবস্থান আর গতিশক্তির কারণ গতি। সংরক্ষণশীলতা নীতি মেনে চলতে গিয়ে রুপান্তরের আগে ও পরে বিভবশক্তি ও গতিশক্তির পরিমাণ একই থাকে। নির্দিষ্ট দিকহীন গতিশক্তিকে তাপ বলে বা বলা যায় দ্রুত বেগে কম্পমান অণুই তাপ। যখন কোন বস্তু চলতে থাকে তখন এর সবগুলো অণু একই দিকে মুখ করে থাকে। যখন দু’টি বস্তুর ধাক্কা লাগে তখন তাদের মধ্যকার ভাঁজ বা অমসৃণতা একুমখী শক্তিকে এলোপাথাড়িভাবে বিভিন্নমুখী করে দেয়। (প্রকৃতপক্ষে কোন বস্তুই শতভাগ মসৃণ নয়) আর যখন কোন বস্তুর অণুগুলোর কম্পনের দিক এলোমেলোভাবে বিভিন্নদিকে থাকে তখনই বস্তুটি উত্তপ্ত হয়।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
1 উত্তর

293,569 টি প্রশ্ন

380,057 টি উত্তর

114,873 টি মন্তব্য

161,146 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...