বিস্ময় অ্যানসারস এ আপনাকে সুস্বাগতম। এখানে আপনি প্রশ্ন করতে পারবেন এবং বিস্ময় পরিবারের অন্যান্য সদস্যদের নিকট থেকে উত্তর পেতে পারবেন। বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন...
3,533 জন দেখেছেন
"স্বাস্থ্য ও চিকিৎসা" বিভাগে করেছেন (10,983 পয়েন্ট)

1 উত্তর

0 টি পছন্দ
করেছেন (43 পয়েন্ট)
~জিংক খুবই প্রয়োজনীয় একটি খনিজ উপাদান। প্রতিদিন আমাদের শরীরের জন্য ১৫ মিলিগ্রাম জিংকের প্রয়োজন হয়।জিংকের অভাবজনিত সমস্যাঃ
* ডায়রিয়া * মানসিক দূর্বলতা * মুখের চারপাশে ক্ষত * দেহের বৃদ্ধি রোধ * দৈহিক অপরিপক্কতা বা বামনত্ব * পুরুষত্বের ঘাটতি * চুল পড়ে যাওয়া।
শরীরে জিংকের অভাবের কারণঃ
* পুষ্টিহীনতায় ভুগলে * টাইফয়েড কিংবা অনেকদিন জ্বরে ভুগলে * ডায়াবেটিস বা বহুমুত্র রোগ * কিডনি সমস্যা * অতিরিক্ত মদ্যপান * লিভারের সমস্যা * মুখে রুচির অভাব বা ক্ষুধামন্দা।
জিংক সমৃদ্ধ খাদ্য উপাদানঃ
* আটা, ময়দা, রুটি * গরুর মাংস * শস্য বীজ, বাদাম * সামুদ্রিক মাছ * গরু-খাসির লিভার।
ওষুধ হিসেবে জিংকের প্রয়োজনীয়তাঃ
* মুখে রুচি না থাকলে জিংক ট্যাবলেট খাওয়া যেতে পারে। এতে রুচির সঙ্গে সঙ্গে ক্ষুধাও বাড়বে। শিশুরা যাতে পুষ্টিহীনতায় আক্রান্ত না হয় সে জন্য শিশু বিশেষজ্ঞরা জিংক সিরাপ খাওয়ানোর পরামর্শ দেন। গর্ভবতী মায়েদের পুষ্টির জন্য জিংক সালফেট ওষুধ হিসেবে দেয়া হয়। যেসব শিশুর শরীরে জিংকের ঘাটতি রয়েছে, তাদের অটিজমে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি। টোকিওতে নতুন এ গবেষণায় দেখা গেছে, অটিজমে আক্রান্ত শিশুদের শরীরে জিংকের ব্যাপক ঘাটতি রয়েছে।

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

1 উত্তর
1 উত্তর
25 জানুয়ারি 2014 "রসায়ন" বিভাগে জিজ্ঞাসা করেছেন হুমায়ন (3,335 পয়েন্ট)

359,608 টি প্রশ্ন

454,787 টি উত্তর

142,416 টি মন্তব্য

190,220 জন নিবন্ধিত সদস্য

বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
...