3,463 জন দেখেছেন
"ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক্স" বিভাগে করেছেন (9 পয়েন্ট)

1 উত্তর

0 পছন্দ 0 জনের অপছন্দ
করেছেন (220 পয়েন্ট)
হাইড্রোইলেকট্রিক পাওয়ার প্ল্যান্টে (যেমনঃআমাদের কাপ্তাই) পানির বিভব শক্তিকে কাজে লাগিয়ে টারবাইন চালানো হয়।সহজ ভাষায় বলতে গেলে একটা উঁচু জায়গায়(টারবাইনের সাপেক্ষে)পানিকে আটকানো হয়।বাধ দিয়ে এই কাজটা করা হয়।ঐ উঁচু স্থানের পানিকে যখন নিচের দিকে পড়তে দেয়া হয় তা প্রচন্ড বেগ নিয়ে পড়ে।এই পানি ফ্লো করে টারবাইনের চাকাকে ঘোরায়।টারবাইনটা তখন ঘোরা শুরু করে এবং টারবাইনের শ্যাফটের সাথে কানেক্টেড করা থাকে জেনারেটরের শ্যাফট।তাই জেনারেটর টাও ঘুরতে থাকে এবং কারেন্ট তৈরি হয়। থার্মাল পাওয়ার প্ল্যান্টে একটা বয়লার থাকে যাতে পানিকে বাষ্পে পরিণত করা হয়।এই বাষ্পকে প্রবাহিত করা হয় উচ্চ বেগে টারবাইনের দিকে।এই বাষ্পই টারবাইনকে ঘোরায় আর টারবাইন ঘোরায় জেনারেটরকে।এভাবেই কারেন্ট তৈরি হয়। নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্টে বয়লারের জায়গায় নিউক্লিয়ার রিএক্টর থাকে।এই রিএক্টরে নিউক্লিয়ার ফিশন রিএকশন হয়।ফলে প্রচুর তাপ উৎপন্ন হয়।এই তাপকে কাজে লাগিয়ে পানিকে বাষ্পে পরিণত করা হয়।ঐ বাষ্প প্রবাহিত করে টারবাইন ঘোরানো হয়।
টি উত্তর
২১ জানুয়ারি ২০১৯ "ক্যারিয়ার" বিভাগে উত্তর দিয়েছেন Ariful (৬৩৭৩ পয়েন্ট )
টি উত্তর

সম্পর্কিত প্রশ্নগুচ্ছ

2 টি উত্তর
30 এপ্রিল 2013 "যন্ত্র" বিভাগে জিজ্ঞাসা করেছেন shohan (4,190 পয়েন্ট)

288,826 টি প্রশ্ন

374,239 টি উত্তর

113,199 টি মন্তব্য

157,380 জন নিবন্ধিত সদস্য



বিস্ময় বাংলা ভাষায় সমস্যা সমাধানের একটি নির্ভরযোগ্য মাধ্যম। এখানে আপনি আপনার প্রশ্ন করার পাশাপাশি অন্যদের প্রশ্নে উত্তর প্রদান করে অবদান রাখতে পারেন অনলাইনে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য সবথেকে বড় এবং উন্মুক্ত তথ্যভাণ্ডার গড়ে তোলার কাজে।
* বিস্ময়ে প্রকাশিত সকল প্রশ্ন বা উত্তরের দায়ভার একান্তই ব্যবহারকারীর নিজের, এক্ষেত্রে কোন প্রশ্নোত্তর কোনভাবেই বিস্ময় এর মতামত নয়।
...